kalerkantho


পদ্মায় ভাসল 'শিক্ষাতরী'

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:৫৫



পদ্মায় ভাসল 'শিক্ষাতরী'

ছবি : কালের কণ্ঠ

বিচ্ছিন্ন চরাঞ্চলের শিক্ষার্থীদের দীর্ঘদিনের স্বপ্ন পুরণে এবার পদ্মায় ভাসল 'শিক্ষাতরী' নামে একটি নৌযান। ঢাকার দোহার উপজেলা থেকে বিচ্ছিন্ন নারিশা জোয়ার, কৃষ্ণদেবপুরসহ কয়েকটি চরাঞ্চলের শিক্ষার্থীরা নদীপথে বিনাখরচে ইঞ্জিনচালিত এ নৌযানে স্কুল-কলেজে যাতায়াত করতে পারবেন। 

এতদিন চরাঞ্চলের শত শত শিক্ষার্থী জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট নৌযানে করে পদ্মা পাড়ি দিয়ে স্কুল কলেজে যাতায়াত করতেন। সরকারের অর্থায়নে তৈরি এ নৌযানটি শুধুমাত্র শিক্ষক-শিক্ষার্থীরা নদীপার হওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। সরকারের জনবান্ধব এমন একটি উদ্যোগে উচ্ছ্বসিত চরাঞ্চলের বাসিন্দারা। 

জানা যায়, দোহারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম আল-আমিনের উদ্যোগে এলজিএসপি ৩-এর অর্থায়নে নৌযানটি তৈরি করা হয়। প্রকল্পের বাস্তবায়ন করেন নারিশা ইউনিয়ন পরিষদ।

আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে নৌযানটির উদ্বোধন করেন ডিডিএলজি ঢাকা জিয়াউল হক। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ঢাকা কাজী নাহিদ রসুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম আল-আমিন, সহকারী কমিশনার (ভূমি) সালমা খাতুন, নারিশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাহউদ্দিন দরানীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা।


মন্তব্য