kalerkantho


নড়াইলে এক লাখ মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

নড়াইল প্রতিনিধি   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০৯



নড়াইলে এক লাখ মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ

ছবি : কালের কণ্ঠ

'অন্ধকার থেকে মু্ক্ত করুক একুশের আলো' এই শ্লোগান নিয়ে প্রতি বছরের ন্যায় এবারো নড়াইলের সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোব মাঠে ভাষা শহীদদের স্মরণে প্রজ্জ্বলন করা হয়েছে এক লাখ মঙ্গল প্রদীপ। নড়াইল ২১ এর আলো এর আয়োজনে একুশের ভাষা শহীদদের স্মরনে গতকাল বুধবার ২১শে’র সন্ধ্যায় এ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করে।   

সূর্যাস্তের সাথে সাথে শুরু হয় এক লাখ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন। শহীদ মিনার, জাতীয় স্মৃতি সৌধ, বাংলা বর্ণমালা, আল্পনাসহ গ্রাম বাংলার নানা ঐতিহ্য তুলে ধরা হয় প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে। সে সাথে ভাষা দিবসের ৬৬ তম বার্ষিকী উপলক্ষে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ৬৬টি ফানুষ উড়িয়ে দেয়। সন্ধ্যা ঠিক ৬টা ২০মিনিটে সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীরা ‘আমার ভায়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ এই গান পরিবেশনের মধ্য দিয়ে গণ সঙ্গীত ও কবিতা পরিবেশন করেন। 

অনুষ্ঠানের উদ্বোধন করেন নড়াইল একুশ উদযাপন পর্ষদের আহবায়ক প্রফেসর মুন্সী হাফিজুর রহমান। এ সময় নড়াইলের জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান এড. সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, নড়াইল পৌরসভার মেয়র মোঃ জাহাঙ্গীর হোসেন বিশ্বাসসহ নড়াইলের গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

প্রতি বছরের মতো এবারো নড়াইলবাসী, ঢাকাসহ নড়াইলের পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার দর্শনার্থী উপভোগ করেন এ মনোরম দৃশ্য। একটি বেসরকারী চানেল গত কয়েকবছর ধরে একুশ উদযাপন কর্মসূচি সরাসরি সম্প্রচার করে আসছে।

নড়াইল একুশ উদযাপন পর্ষদের সদস্য সচিব নাট্যকার কচি খন্দকার বলেন, প্রতিবারের মতো এবারে একুশ উদযাপন হলেও এবারের ব্যপ্তি একটুবেশি। আমরা আশা করি এই প্রজ্জ্বলনের মধ্য দিয়ে আমাদের গোড়ামী কুসংস্কার দুর হবে।



মন্তব্য