kalerkantho


চাঁদপুরে পথশিশুদের জন্য বর্ণ উৎসব

চাঁদপুর প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:১৫



চাঁদপুরে পথশিশুদের জন্য বর্ণ উৎসব

মায়ের ভাষা বাংলার সাথে ভিন্নরূপে পরিচয় ঘটাতে চাঁদপুরে উদযাপিত হয়েছে বর্ণ উৎসব। আজ বুধবার দুপুরে শহরের তিন নদীর মোহনায় পথশিশুদের নিয়ে ব্যতিক্রমধর্মী এই আয়োজনটি করেছে তারুণ্যের অগ্রদূত নামে একটি সামাজিক সংগঠন। এতে চাঁদপুর শহরের দুই শতাধিক পথশিশু অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের শুরুতে অতিথিসহ অংশগ্রহণকারীদের সবাই জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। এই উপলক্ষে বাংলা বর্ণের সাথে পরিচয়, কবিতা আবৃত্তি ও রচনা এবং সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর আগে অংশ নেওয়া শিশুদের মধ্যে বেশ কয়েকজন কবিতা, ছড়া ও গান গেয়ে শোনায়। 

পরে আয়োজনের প্রেক্ষাপট তুলে ধরেন তারুণ্যের অগ্রদূতের প্রতিষ্ঠাতা ভিভিয়ান ঘোষ। আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন লায়ন মাহমুদ হাসান (নানাভাই), অধ্যাপক মফিজুর রহমান, অধ্যাপক কিউএম হাসান শাহরিয়ার, অধ্যাপক রূপক রায়. শিশু সংগঠক দীপু ধর, সাংবাদিক ফারুক আহম্মদ।

এ সময় বক্তারা বলেন, আমাদের জাতীয় দিবসগুলোতে নানা আয়োজন অনুষ্ঠিত হলেও সম্ভবত দেশে এই প্রথম বর্ণ উৎসব অনুষ্ঠিত হলো। তাই আয়োজকদের ধন্যবাদ জানান তারা। অতিথিদের কয়েকজন বেশ কিছু পথশিশুর পড়াশোনার দায়িত্ব গ্রহণের জন্য আগ্রহ প্রকাশ করেন।

সবশেষে আয়োজক ও অতিথিরা পথশিশুদের মাঝে পুরস্কার ও খাবার তুলে দেন। এছাড়া অনুষ্ঠানস্থলে বেশ কিছু বর্ণমালা দিয়ে একটা নান্দনিক দৃশ্য তৈরি করা হয়। 

এদিকে ভিন্নমাত্রার এই অনুষ্ঠান উপভোগ করতে চাঁদপুর শহরের দৃষ্টিনন্দন তিন নদীর মোহনায় নানা বয়সী শত শত উৎসুক মানুষের ভিড় জমে।



মন্তব্য