kalerkantho


গ্রামভিত্তিক বীজ বাড়ি পুনরুদ্ধারে বীজ সংরক্ষণ পাত্র বিতরণ

নিজস্ব প্রতিবেদক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:০৬



গ্রামভিত্তিক বীজ বাড়ি পুনরুদ্ধারে বীজ সংরক্ষণ পাত্র বিতরণ

ছবি: কালের কণ্ঠ

দাতা সংস্থা ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড-এর সহযোগীতায় বেসরকারি উন্নয়ন সংগঠন লিডার্স গ্রামভিত্তিক বীজ বাড়ি পুনরুদ্ধারের জন্য বীজ সংরক্ষণ পাত্র করেছে। সোমবার সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জে লিডার্স কার্যালয় থেকে এই বীজ বিতরণ করা হয়।

জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ জনগণের জীবন-জীবিকা নিরাপত্তা শক্তিশালীকরণ' প্রকল্প আয়োজিত ওই বীজ বিতরণ কর্মসূচিতে সভাপতিত্ব করেন প্রকল্প সমন্বয়কারী রনজিৎ কুমার মন্ডল। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ্যামনগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবুল হোসেন মিয়া। এ সময় কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম এবং লিডার্সের ফিনান্স ম্যানেজার মো. হারম্নন-আর-রশিদ, মনিটরিং কর্মকর্তা রওনক আরা ও তথ্য কর্মকর্তা সুব্রত কুমার গাইনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় প্রত্যন্ত গ্রাম থেকে হারিয়ে যাওয়া বীজ সংরক্ষণ প্রক্রিয়া পুনরুদ্ধারের প্রতি গুরুত্বারোপ করা হয়। একই সঙ্গে ওই এলাকায় নিরাপদ খাদ্য ভান্ডার গড়ে তুলতে জলবায়ু সহনশীল ফলস উৎপাদনে কৃষকদের প্রয়োজনীয় সহযোগীতা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়।

উক্ত অনুষ্ঠানে শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ, কাশীমাড়ী, বুড়িগোয়ালিনী ও গাবুরা ইউনিয়ন এবং কয়রা উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের কৃষকের মাঝে বীজ সংরক্ষণ পাত্র বিতরণ করা হয়।


মন্তব্য