kalerkantho


গবেষণা কার্যক্রম পরিচালনার পরামর্শ

সিনেমা হল দর্শক শুন্য হওয়ায় সংসদীয় কমিটির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৫৪



সিনেমা হল দর্শক শুন্য হওয়ায় সংসদীয় কমিটির উদ্বেগ

ফাইল ছবি

রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে থাকা সিনেমাগুলো দিন দিন দর্শক শুন্য হয়ে পড়ছে। যেকারণে অনেক হল মালিক প্রেক্ষাগৃহ বন্ধ করে দিচ্ছেন। এটি অব্যাহত থাকলে বাংলাদেশের সিনেমা শিল্প ধ্বংস হয়ে যাবে অচিরেই। তাই যতদ্রুত সম্ভব হলগুলোকে দর্শক সমাগম বাড়াতে হবে। এলক্ষে সংশ‌লিষ্ট মন্ত্রণালয়কে গবেষণা কার্যক্রম পরিচালনা করার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। 

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয়ং স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য বেগম সিমিন হোসেন (রিমি) বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য ও তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু ও সালাহউদ্দিন আহমেদ (মুক্তি) ছাড়াও বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসির উদ্দিন আহামদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।    

সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের উপর প্রতিবেদন উপস্থাপন করা হয়। এসময় জানানো হয়, চলচ্চিত্র সেন্সর বোর্ডের কাজের পরিধি ক্রমান্বয়ে বৃদ্ধি পেলেও নিজস্ব নিয়োগবিধি না থাকায় অনুমোদিত ৩৩টি পদের মধ্যে বর্তমানে ১৬টি পদ খালি রয়েছে। এ পদে নিয়োগ দেওয়া সম্ভব হচ্ছে না। কমিটি নিয়োগ বিধি চূড়ান্ত করে শুন্য পদে জনবল নিয়োগের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে। 

বৈঠকে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের উপর উত্তাপিত প্রতিবেদন আলোচনাকলে জানানো হয়, আগারগাঁও এ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের নতুন ভবন নির্মাণ করা হয়েছে। নবনির্মিত ভবনে ফিল্ম আর্কাইভের কার্যক্রম শুরু করা হয়েছে। ভবনটি প্রধানমন্ত্রী অতি শীঘ্রই উদ্বোধন করবেন। এছাড়া জনবল অপ্রতুল থাকায় ফিল্ম আর্কাইভের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা স্বার্থে নতুন পদ সৃজনের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। 



মন্তব্য