kalerkantho


নড়াইলে জনপ্রিয় হয়ে উঠেছে মৌ চাষ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১২:০৮



নড়াইলে জনপ্রিয় হয়ে উঠেছে মৌ চাষ

নড়াইল জেলায় সরিষা ক্ষেত থেকে এবছর ২ শ টনের বেশি মধু সংগ্রহ করা হবে। সরিষা ক্ষেত থেকে মধু সংগ্রহ করায় ক্ষেতে সরিষার ফলনও বেড়ে গেছে। অল্প খরচে এ চাষ করতে পারায় দিন দিন মধু চাষে দিকে ঝুঁকছে এলাকার কৃষকেরা। অল্প বিনিয়োগে ভালো লাভ, উপযুক্ত পরিবেশসহ চাষের অনুকূল নানা অবস্থার কারণে নড়াইলে মৌচাষ ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

জানা গেছে, জেলায় ছোট বড় মিলিয়ে বর্তমানে মৌ খামারীর সংখ্যা প্রায় ৮৬ জন। যে সংখ্যা প্রতি বছরই বাড়ছে। দেশ বিদেশে মধুর বাজার সম্প্রসারিত না হওয়ায় মধুর উপযুক্ত দাম পাচ্ছেন না চাষিরা। মৌ শিল্পের বিকাশে সরকারি উদ্যোগের দাবি সংশ্লিষ্টদের।

আরো পড়ুন: লালপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে পুলিশ কনস্টেবলের মৃত্যু

এ বিষয়ে নড়াইল জেলা মৌচাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক কাওসার মোল্লা জানান, মধু আহরণের মৌসুম নভেম্বর থেকে মে মাস পর্যন্ত। এ ছয় মাসে মৌ খামার নিয়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটতে হয় মৌ চাষিদের। যেখানেই দিগন্ত বিস্তৃত ফসলের মাঠ জুড়ে সরিষা, মুশুরি, খেসাড়ি, তিল, তিসি, ধোনে ফুলসহ নানা ফুলের হাতছানি সেখানেই মধু আহরণে আস্তানা গাড়েন মৌ চাষিরা। বর্তমানে চলছে সরিষা ক্ষেত থেকে মধু সংগ্রহের মৌশুম আর চলতি বছরে সরিষা ক্ষেত থেকে ২ শ মেট্টিকটন মধু সংগ্রহ করা হবে।

আরো পড়ুন: নড়াইলে ইউপি চেয়ারম্যান হত্যা: মেম্বারসহ ৪ জনকে আদালতে প্রেরণ

নড়াইল জেলা বিসিক কর্মকর্তা কামরুল হাসান বলেন, গত বছর সরিষা ক্ষেত থেকে মৌ চাষিরা প্রায় ২ শ ৫০ মেট্টিকটন মধু সংগ্রহ করেছে। চলতি বছরে মধু উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে মাত্র ২ শ মেট্টিকটন আশা করছি চলতি মৌসুমে সরিষা ক্ষেত থেকে ২ শ মেট্টিক টনের টনের বেশি মধু উৎপাদন হবে।

তিনি বলেন, মৌ বাক্সসহ আধুনিক যন্ত্রপাতি সরবারহ করে নতুন নতুন মৌ চাষি তৈরির উদ্দোগ নেওয়া হয়েছে। মধু বাজারজাত করনের জন্য বিসিকের উচ্চ পদস্থ কর্মকর্তারা বিভিন্ন দেশের সাথে আলোচোনা করেছেন। তিনি আশা করেন অল্প দিনের মধ্যে মৌ চাষিরা তাদের উৎপাদিত মুধুর ন্যায্য মূল্য পাবেন।



মন্তব্য