kalerkantho


স্বতন্ত্র বিসিএস টেক্সটাইলের দাবিতে মানববন্ধন কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:৫৬



স্বতন্ত্র বিসিএস টেক্সটাইলের দাবিতে মানববন্ধন কর্মসূচি

ছবি: কালের কণ্ঠ

স্বতন্ত্র বিসিএস টেক্সটাইলের দাবিতে রাজধানী ঢাকার বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স)সহ দেশের ১৮টি টেক্সটাইল শিক্ষা প্রতিষ্ঠানে আজ রবিবার একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। টেক্সটাইল শিক্ষার্থীরা জানিয়েছেন, দেশের জিডিপিতে শতকরা ১৩ ভাগ এবং জাতীয় রপ্তানির শতকরা ৮৪ ভাগ অবদান রাখছে টেক্সটাইল খাত।

এমনকি বর্তমান সরকার ২০২১ সালে ৫০ বিলিয়ন ডলারের রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধিারণ করেছে। দেশের টেক্সটাইল প্রকৌশলীরা জাতীয় রপ্তানি বৃদ্ধিতে প্রতিযোগিতামূলকভাবে ভূমিকা রাখছে। এতদসত্বেও তাদের জন্য স্বতন্ত্র বিসিএস ক্যাডারের কোনো চাকরি নেই।

টেক্সটাইল শিক্ষার্থীরা জানান, বিশ্বে তৈরি পোশাক রপ্তানিকারক হিসাবে বাংলাদেশ বর্তমানে দ্বিতীয় অবস্থানে রয়েছে। বাংলাদেশের একটি অন্যতম সেক্টর হিসাবে বস্ত্র খাত কাজ করে আসছে। অথচ এমন নির্ভরযোগ্য সেক্টর হিসাবে কাজ করলেও এই টেক্সটাইল সেক্টরের জন্য কোনো বিসিএস ক্যাডার পদের সংস্থান বাংলাদেশের সরকারি চাকরি ব্যবস্থায় নেই।

এসব কারণে নীতিনির্ধারণ পর্যায়ে সময়মতো টেক্সটাইল খাতের সিদ্ধান্ত গ্রহণ উপেক্ষিত থাকছে। অথচ দেশের কৃষি, চিকিৎসা ও ভেটেরিনারিসহ বিভিন্ন খাতে স্বতন্ত্র বিসিএসের সুবিধাদি রয়েছে। দেশের টেক্সটাইল শিক্ষার্থীরা এসব কারণ বিবেচনা করে অবিলম্বে স্বতন্ত্র বিসিএস চালু করতে দাবি জানিয়েছেন।


মন্তব্য