kalerkantho


কসোভোর সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক যাত্রা শুরু

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৭ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:২১



কসোভোর সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক যাত্রা শুরু

ছবি : কালের কণ্ঠ

বাংলাদেশ ও কসোভোর মধ্যে বন্ধুত্ব স্থাপনের লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক গড়ার যাত্রা শুরুহয়েছে। নিউ ইয়র্কে স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও নিউ ইয়র্কস্থ কসোভোর কনসাল জেনারেল রাষ্ট্রদূত টেউটা সাহাতকাইজা নিজ নিজ দেশের পক্ষে এ সংক্রান্ত যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছেন। নিউ ইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশন শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। 

গত বছরের ২৭ ফেব্রুয়ারি কসোভোকে সরকারিভাবে স্বীকৃতি দেয় বাংলাদেশ। বাংলাদেশের আগে বিশ্বের ১১৩টি দেশ কসোভোকে স্বাধীন দেশের স্বীকৃতি দেয়। উল্লেখ্য গত বছর সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন চলাকালীন কসোভোর রাষ্ট্রপতি হাসিম থাচি'র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

১৭ ফেব্রুয়ারি থেকে কসোভোতে কসোভোতে শুরু হবে স্বাধীনতা ঘোষণার ১০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠানমালা। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দল অংশ নিচ্ছেন।

কসোভো ইউরোপের বলকান অঞ্চলের একটি রাষ্ট্র, যা আগে সার্বিয়ার একটি প্রদেশ ছিলো। এর জনসংখ্যা ২০ লাখ, যাদের বেশিরভাগই জাতিগতভাবে আলবেনীয়। দেশটি ১৯৯৯ সাল থেকে জাতিসংঘের তত্ত্ববাবধানে রয়েছে। ২০০৮ সালের ফেব্রুয়ারিতে কসোভো স্বাধীনতা ঘোষণা করে।



মন্তব্য