kalerkantho


পাথরঘাটায় সুন্দরবন দিবস পালিত

বাঘের বংশ বৃদ্ধিতে কৃত্রিম প্রজননের দাবি

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি    

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:০৪



বাঘের বংশ বৃদ্ধিতে কৃত্রিম প্রজননের দাবি

'বিশ্ব ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন'-এ  প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নিয়ে বরগুনার পাথরঘাটায় পালিত হয়েছে বিশ্ব ভালবাসা দিবস ও সুন্দরবন দিবস। এ উপলক্ষে শহরে শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা সুন্দরবনে বাঘের কৃত্রিম প্রজনন ও হরিণকে গৃহপালিত প্রাণি হিসেবে ঘোষণার দাবি জানান।

আজ বুধবার বন বিভাগ ও ইউএসএইড'র অর্থায়নে ওয়াইল্ড টিম প্রকল্পের মাধ্যমে দিবসটি পালিত হয়। সকাল ১০টায় উপজেলা পরিষদ থেকে শোভাযাত্রা শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে খাসকাচারি মাঠে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন পাথরঘাটা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. সাইদুর রহমান আকন। এতে প্রধান অতিথি ছিলেন পাথরঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রিপন।

সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী, আইনজীবী, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি ও ভিটিআরটি স্বেচ্ছাসেবক দল সদস্যরা উপস্থিত ছিলেন।

বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে মায়ের মতো ভালোবাসার আহ্বান জানিয়ে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রিপন, মহিলা ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মো. জাবির হোসেন, পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী সাবেক সভাপতি ও কালের কণ্ঠ প্রতিনিধি মির্জা শহিদুল ইসলাম খালেদ, ওয়াইল্ড টিমের প্রজেক্ট ম্যনেজার বিভাষ তালুকদার, এনজিও নেতা আজাদ মল্লিক, সাংবাদিক ইমাম হোসেন তালুকদার প্রমুখ।

আরো পড়ুন ঝালকাঠিতে শিব চতুর্দশীর অনুষ্ঠান শুরু

সভায় বক্তারা সুন্দরবন থেকে বিপদজনকভাবে কমে যাওয়া বাঘকে রক্ষার জন্য বাঘের কৃত্রিম প্রজনন ব্যবস্থা শুরু করা, হরিণকে গবাদি পশু, ছাগলের মতো গৃহপালিত প্রাণি হিসেবে প্রতিপালনের অনুমতি প্রদানের দাবি জানান।

আরো পড়ুন গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়নের মানববন্ধন

সমাবেশে উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে উপস্থিত অংশগ্রহণকারী সুন্দরবনের সুনয়না ও সুদর্শন হরিণের মাংশ আর না খাওয়ার অঙ্গীকার করেন।

উল্লেখ্য,পাথরঘাটা উপজেলা সুন্দরবণের নিকটবর্তী হওয়ায় বিপুল সংখ্যক মানুষ সুন্দরবনের সম্পদের ওপর নির্ভরশীল। এক শ্রেণির চোরাচালানি সুন্দরবনের হরিণ শিকার করে মাংস বাজারে বিক্রি করে ও বাঘ হত্যা করে এর চামড়া ও অঙ্গপ্রত্যঙ্গ পাচার করে থাকে। 



মন্তব্য