kalerkantho


পেঁয়াজে যক্ষ্মা প্রতিরোধ

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জানুয়ারি, ২০১৮ ২৩:৫৫



পেঁয়াজে যক্ষ্মা প্রতিরোধ

পেঁয়াজের নানা গুণের কথা চিকিৎসাবিজ্ঞানে স্বীকৃত। এবার আরেক ‘বড় গুণ’ যোগ হলো সেই তালিকায়। সম্প্রতি এক দল গবেষক দাবি করেছেন, এক ধরনের পেঁয়াজ আছে, যেটি যক্ষ্মার (টিউবারকুলোসিস বা টিবি রোগ হিসেবেও পরিচিত) অ্যান্টিবায়োটিকের কার্যক্ষমতা বাড়িয়ে দিতে সক্ষম। বিশেষ এই পেঁয়াজ ‘পারিসিয়ান শ্যালোট’ হিসেবেও পরিচিত। এই পেঁয়াজের গন্ধ অনেকটা রসুনের মতো। ইরানে প্রধান মসলা হিসেবে এই পেঁয়াজ ব্যবহৃত হয়।

গবেষণাটি যৌথভাবে করেছেন যুক্তরাজ্যের ‘বিরবেক ইউনিভার্সিটি অব লন্ডন’ ও ‘ইউনিভার্সিটি কলেজ লন্ডন’-এর একদল গবেষক। তাঁরা ‘পারিসিয়ান শ্যালোট’-এর চারটি ভিন্ন ধরনের অণু নিয়ে গবেষণা করেন। তাতে দেখা গেছে, চারটি অণুই যক্ষ্মার ব্যাকটেরিয়ার কার্যক্ষমতা অনেক কমিয়ে দিতে সক্ষম।

বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে লড়াইয়ের সক্ষমতা রয়েছে যক্ষ্মার ভাইরাসের। গবেষকরা আশাবাদী, এই পেঁয়াজ সেই সক্ষমতার বিরুদ্ধে বেশ কার্যকর হবে। তবে তাঁরা সঙ্গে এও বলেছেন, গবেষণাটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। প্রায়োগিকভাবে কোনো রোগী কিংবা ওষুধের ক্ষেত্রে এটি এখনো প্রয়োগ করে দেখা হয়নি। তাই যক্ষ্মার বিরুদ্ধে এর কার্যকর প্রয়োগ সময়সাপেক্ষ ব্যাপার।

উল্লেখ্য, বৈশ্বিক চেষ্টা থাকার পর প্রতি বছর লাখ লাখ মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়েছে। গবেষকদলের সদস্য ড. সঞ্জীব ভক্ত বলেন, ‘২০১৬ সালেও যক্ষ্মায় বিশ্বে ২০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।’ সূত্র : বিবিসি।



মন্তব্য