kalerkantho


'বাংলা সাহিত্যে সুদিপ্ত প্রতিভার নাম মধুসূদন'

কেশবপুর (যশোর) প্রতিনিধি    

২০ জানুয়ারি, ২০১৮ ২১:৫৭



'বাংলা সাহিত্যে সুদিপ্ত প্রতিভার নাম মধুসূদন'

ছবি : কালের কণ্ঠ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বাংলা সাহিত্যে এক বিষ্ময়কর সুদিপ্ত প্রতিভার নাম মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। এ কারণেই সাগরদাঁড়ি ধন্য। বাংলা সাহিত্যে সনেট রচনা করেন তিনি আধুনিকতার নতুন দিক উন্মোচন করেন। মধুসূদন দত্ত উপলব্ধি করেছিলেন মার্তৃভাষা ছাড়া প্রতিভা বিকাশ সম্ভব নয়। তাই তিনি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মার্তৃভাষায় সাহিত্য চর্চা শুরু করেন। সেই থেকে শুরু হয় বাংলা সাহিত্যের জাগরণ। আজ শনিবার সন্ধ্যায় মহাকবির জন্মস্থান সাগরদাঁড়ির মধুমঞ্চে মধুমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৪ তম জম্মবার্ষিকী উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় যশোর জেলা প্রসাশন ওই মেলার আয়োজন করেন। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি ফিতা কেটে, কবুতর ও বেলুন উড়ায়ে মধুমেলার উদ্বোধন করেন।

এরপর মধুমঞ্চে মেলা উদযাপন কমিটির সভাপতি যশোরের জেলা প্রশাসক মো: আশরাফ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, সংসদ সদস্য মনিরুল ইসলাম, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল প্রমুখ।  


মন্তব্য