kalerkantho


সাভারে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বোমা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১৭ জানুয়ারি, ২০১৮ ২১:৪১



সাভারে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বোমা উদ্ধার

সাভারের আমিনবাজার এলাকায় মাটির নীচ থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বিমান বাহিনীর পরিত্যক্ত একটি বিশালাকৃতির আকাশ থেকে নিক্ষেপ করা এয়ার বোমা উদ্ধার করা হয়েছে। আজ বুধবার বিকালে আমিনবাজারে একটি ইটভাটায় ভেকু দিয়ে মাটি কাটার সময় বোমাটি শ্রমিকদের ভেকুর সাথে উঠে আসে। পরে বিষয়টি আমিনবাজার পুলিশ ফাঁড়িতে জানানো হলে পুলিশ ঘটনাস্থল থেকে বোমাটি উদ্ধার করে ফাঁড়িতে নিয়ে আসে। 

বহু বছর আগের বিশাল আকৃতির এই এয়ার বোমা উদ্ধারের খবর পেয়ে সাভার সেনানিবাস থেকে লেফট্যানেন্ট কর্নেল মোহাম্মদ হুমায়ুন কবির (এনডব্লিউসি, পিএসসি, এডিওএস) এর নের্তৃত্বে তিন সদস্যের গোলা-বারুদ বিশেষজ্ঞ দল আমিনবাজার পুলিশ ফাঁড়িতে উপস্থিত হন। এসময় তারা বিমান বাহিনীর পরিত্যক্ত বোমাটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন। প্রাথমিকভাবে এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

গোলা-বারুদ বিশেষজ্ঞ দলের সাথে কথা বলে জানা যায়, বোমাটির (জেনারেল পারপাস বোম) ওজন পাঁচশত পাউন্ড বা প্রায় ২২৫ কেজি। এটি বর্তমানে পরিত্যক্ত হলেও এর ভিতরে বিস্ফোরক রয়েছে। এটি পর্যবেক্ষণ করে রিপোর্ট দেয়া হলে তা নিষ্ক্রিয় করার জন্য সেনাবাহিনীর সেন্ট্রাল এ্যামুনেশন ডিপোতে (সিএডি) পাঠানো হবে। 

সাভার মডেল থানার ওসি মহসিনুল কাদির কালের কন্ঠকে বলেন, স্থানীয়দের খবরের ভিত্তিতে আমিনবাজার ইউনিয়নের মানিকনগর এলাকার একটি ইটভাটা থেকে মাটি কাটার সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিমান বাহিনীর ব্যবহৃত এয়ার বোমাটি উদ্ধার করা হয়েছে। বর্তমানে এটি পুলিশের কাছে সংরক্ষিত আছে। সেনাবাহিনীর গোলা বারুদ বিশেষজ্ঞ দলের সিন্ধান্ত অনুযায়ী আগামী সাত দিনের মধ্যে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি। 



মন্তব্য