kalerkantho


গণবিশ্ববিদ্যালয়ে গেস্ট লেকচার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:৩৯



গণবিশ্ববিদ্যালয়ে গেস্ট লেকচার অনুষ্ঠিত

ছবি: কালের কণ্ঠ

গণবিশ্ববিদ্যালয়ে গেস্ট লেকচার অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের মিলনায়তনে মালয়েশিয়ার সংসদ সদস্য ড. জেয়া কুমার দেবারাজ 'মালয়েশিয়ার' ওপর লেকচার দেন। তিনি মালয়েশিয়ানদের ব্রিটিশ আমল ও বর্তমান অবস্থার তুলনামূলক চিত্রসহ দেশটির মাথাপিছু আয়, শিক্ষা, কর্মসংস্থান, পুষ্টি এবং নারীর ক্ষমতায়ন নিয়ে বিশদ আলোচনা করেন। এর আগে সোশ্যালিস্ট মালয়েশিয়ান পার্টির নেতা মিসেস রানী রাসিয়াহ তার বক্তব্যে মালয়েশিয়াতে বাংলাদেশি শ্রমিকদের সার্বিক অবস্থা তুলে ধরেন।

তিনি বলেন, মালয়েশিয়াতে বাংলাদেশি শ্রমিকদের যে নির্যাতন আর বঞ্চনার চিত্র দেখতে পাওয়া যায় তার জন্য একমাত্র দায়ী বাংলাদেশি ও মালয়েশিয়ান এজেন্টরা। বাংলাদেশি শ্রমিকদের মালয়েশিয়া গমন প্রক্রিয়া যদি সরকারিভাবে নিয়ন্ত্রণ করা যায় তাহলেই কেবল এ অবস্থার উন্নয়ন সম্ভব বলে দাবি করেন তিনি।

গণবিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু, বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের এবং রাজনীতি ও প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান, বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থী ও শিক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন। লেকচার শেষে এ দু'জন অতিথি শিক্ষার্থী ও শিক্ষকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।



মন্তব্য