kalerkantho


সমাজকল্যাণ সচিবের এক লক্ষ ২ হাজার পিস সোয়েটার বিতরণ

আঞ্চলিক প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ    

১৪ জানুয়ারি, ২০১৮ ২৩:১৬



সমাজকল্যাণ সচিবের এক লক্ষ ২ হাজার পিস সোয়েটার বিতরণ

ছবি : সচিবের প্রতিনিধি হিসেবে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ শফিকুল ইসলাম শিশুদের মাঝে সোয়েটার বিতরণ করছেন

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ও শিবগঞ্জের অধিবাসী মো: জিল্লার রহমানের প্রচেষ্টা ও সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ, ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলায় ৫ থেকে ১০ বছর বয়সী অসহায় দরিদ্র শীতার্ত ও এতিমখানা শিশুসহ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মাঝে এক লক্ষ ২ হাজার পিস সোয়েটার বিতরণ করা হয়েছে। 

গত শুক্রবার ও শনিবার চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কয়েকটি এলাকায় অসহায় দরিদ্র শীতার্থ ও এতিমখানা শিশুদের মাঝে সচিব মো: জিল্লার রহমানের প্রতিনিধি হিসেবে সোয়েটার বিতরণ করেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ শফিকুল ইসলাম ও উপজেলা সমাজসেবা অফিসার শ্রী কাঞ্চন কুমার দাস। এ সময় সমাজ সেবক শ্রী কমল কুমার ত্রিবেদী, হোসেনুল হায়দার বাবু, ফারুক হোসেন, স্থানীয় জনপ্রতিনিধিরাসহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো: শফিকুল ইসলাম জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় সচিব মহোদয় তার ব্যাক্তিগত প্রচেষ্টা ও সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৫ থেকে ১০ বছর বয়সী অসহায় দরিদ্র শীতার্ত ও এতিমখানা শিশুদের প্রদানের জন্য উন্নতমানের ও নতুন ৪৩ হাজার পিস সোয়েটার বরাদ্দ দেন। শিবগঞ্জ পৌরসভা ও ১৫টি ইউনিয়ন পরিষদ এলাকার জন্য প্রায় ৪২ হাজার অসহায় দরিদ্র শীতার্ত ও এতিমখানা শিশুদের জন্য বিতরণ করা হয়েছে। যার আর্থিক মূল্য প্রায় দেড় কোটি টাকা। চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হাসান জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জসহ কয়েকটি এলাকায় সোয়েটার বিতরণ করা হয়েছে। 

সচিব মো: জিল্লার রহমানের ব্যাক্তিগত সহকারী (পিএস) ও উপ-সচিব আমিনুর রহমান জানান, এসব সোয়েটার সরকারিভাবে বরাদ্দ হয়েছে কিনা জানা নেই। তবে হয়তো সারের ব্যাক্তিগত প্রচেষ্টায় সোয়েটার বিতরণ করা হয়ে থাকতে পারে।

সচিব মো: জিল্লার রহমান গতকাল শনিবার ফোনে জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্যে চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ শীত কবলিত ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলার অসহায় দরিদ্র শীতার্ত ও এতিমখানা শিশুসহ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের জন্য ব্যাক্তিগতভাবে এক লক্ষ দুই হাজর পিস সোয়েটার বরাদ্দ দেয়া হয়। এক হিতাকাংখী দানশীল বন্ধুর সহায়তা নিয়ে আমি ব্যাক্তিগতভাবে প্রায় দেড় লক্ষ সোয়েটার বিতরণের উদ্যোগ নেই। 

চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ তিন জেলায় এসব সোয়েটার বিতরণের জন্য গত বৃহস্পতিবার প্রেরণ করা হয়। এরপর লালমনিরহাট ও গাইবান্ধা জেলায় অসহায় দরিদ্র শীতার্ত ও এতিমখানার শিশুসহ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের জন্য আরো ৫০ হাজার পিস সোয়েটার বিতরণের জন্য দ্রুত পাঠানো হবে বলেও জানান তিনি। 

সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে সরকারি সহায়তার অংশ হিসেবে প্রতিবন্ধী, বয়স্কভাতা, মুক্তিযোদ্ধাদের ভাতা, চা শ্রমিক ও জেলেদের ভাতা, তৃতীয় লিঙ্গ গোষ্ঠি ও দলিত হরিজন সম্প্রদায়, স্বামী পরিত্যাক্তা, দুস্থ নারী, সহ হার্ট, কিডনি ও লিভার সিরোসিস, ক্যান্সার রোগীদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক চেষ্টায় ভাতা ও আর্থিক অনুদান প্রদানের পাশাপাশি অন্যান্য সহায়তা দানে কাজ করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক আব্দুল আওয়াল গতকাল শনিবার বিকেলে মোবাইল ফোনে জানান, সচিব মোঃ জিল্লার রহমানের ব্যাক্তিগত প্রচেষ্টায় ৩০ হাজার পিস সোয়েটার গত শুক্রবার পাওয়ার পর গতকাল শনিবার থেকে বিভিন্ন এলাকায় বিতরণ করা হয়েছে। তিনি সচিব জিল্লার রহমানের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে আরো বলেন, এসব সোয়েটার অসহায় দরিদ্র শীতার্ত ও এতিমখানা শিশুসহ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের অনেক উপকারে আসবে। 

পঞ্চগড় জেলা প্রশাসক মোঃ জহিরুল ইসলাম শনিবার জানান, শুক্রবার সচিব মোঃ জিল্লার রহমানের ব্যাক্তিগত প্রচেষ্টা ও সহায়তায় ২৯ হাজার পিস সোয়েটার বরাদ্দ পেয়ে গতকাল শনিবার বিভিন্ন উপজেলায় অসহায় দরিদ্র শীতার্ত ও এতিমখানা শিশুদের মাঝে বিতরণ করা হয়।

 



মন্তব্য