kalerkantho


বান্দরবানের ঘুমধুমে ২ ইউএনও লাঞ্চিত

রোহিঙ্গ্যাদের সেবার নামে বিদেশিদের বাড়াবাড়ি

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান   

১৩ জানুয়ারি, ২০১৮ ২২:২৫



রোহিঙ্গ্যাদের সেবার নামে বিদেশিদের বাড়াবাড়ি

ফাইল ছবি

বান্দরবান জেলার ঘুমধুমে অবস্থিত রেডক্রিসেন্ট হাসপাতালে সরকারি দায়িত্ব পালন করতে গিয়ে বিদেশি সেবকদের দ্বারা লাঞ্চিত হয়েছেন নাইক্ষ্যংছড়ি ও কক্সবাজারের উখিয়া উপজেলা নির্বাহী অফিসার। আজ শনিবার সকালে এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রশাসনের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া ছড়িয়ে পড়েছে। উদ্ভুত পরিস্থিতি নিরসন কল্পে আগামীকাল রবিবার কক্সবাজার জেলা প্রশাসকের অফিসে একটি সমঝোতা বৈঠক হতে পারে বলে জানা গেছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার এসএম সারওয়ার কামাল বিদেশি সেবাকর্মীদের দ্বারা অপদস্ত হবার কথা স্বীকার করে জানান, বিষয়টি জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল শুক্রবার ভোর রাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলাধীন ঘুমধুম ইউনিয়নে অবস্থিত একটি রোহিঙ্গ্যা ট্রানজিট ক্যাম্পে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের অবস্থা দেখার জন্যে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার এসএম সারওয়ার কামাল ও কক্সবাজারের উখিয়া উপজেলা নির্বাহী অফিসার নায়েরুজ্জামান রেডক্রিসেন্ট পরিচালিত অস্থায়ী মেডিক্যাল ক্যাম্পে প্রবেশ করেন। এ সময় বিদেশি নাগরিক মি. ইুরান তাদের সাথে অসৌজন্যমূলক আচরণ করে এবং তাদেরকে হাসপাতাল এলাকা থেকে বের হয়ে যেতে বাধ্য করেন।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার এসএম সারওয়ার কামাল জানান, তার উপজেলাধীন এলাকায় রোহিঙ্গ্যা ট্রানজিট ক্যাম্পে অগ্নিকান্ডের ঘটনায় এঘটনায় ৪ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হবার ঘটনা ঘটে। তিনি জানান, নিহত ও আহতদের রেডক্রিসেন্ট হাসপাতালে রাখা হয়। পরে স্থানীয় কোন প্রশাসনকে অবহিত না করে রেডক্রিসেন্টের তত্বাবধানে নিহতদের লাশ দাফন করা হয়। এ নিয়ে রোহিঙ্গ্যা নাগরিকসহ এলাকাবাসীর মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

আরও পড়ুন : রোহিঙ্গা শিবিরে অগ্নিকাণ্ডে একই পরিবারের চারজনের মৃত্যু 

এ অবস্থায় প্রকৃত ঘটনা যাচাইয়ের জন্যে উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে সরেজমিন পরিদর্শন করে সরকারকে জানানোর জন্যে রেডক্রিসেন্টের অস্থায়ী মেডিক্যাল ক্যাম্পে গিয়ে বিদেশিদের হাতে তাকে অপদস্ত হতে হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার জানান, নিজ আওতাধীন এলাকায় বিদেশি নাগরিকের হাতে দু’জন সরকারি কর্মকর্তার নাজেহাল হবার ঘটনা বিরল।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে রেড ক্রিসেন্ট অস্থায়ী হাসপাতালে বাংলাদেশি কর্মকর্তা-কর্মচারীদের একজন সমন্বয়ক জানান, বিষয়টি নিয়ে রবিবার ১৪ জানুয়ারি কক্সবাজার জেলা প্রশাসকের অফিসে একটি বৈঠক হবার সম্ভাবনা রয়েছে। এর আগে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে রেডক্রিসেন্টের ত্রাণবাহী একটি ট্রাক উল্টে শিশুসহ ১০জন শ্রমিক নিহত হয়। সে সময়ে রেড ক্রিসেন্টের মত একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান কর্তৃক শ্রমঘণ কাজে শিশুদের শ্রমিক হিসেবে নিয়োগের বিষয়টি প্রচন্ড সমালোচিত হয়।

 



মন্তব্য