kalerkantho


চাঁদা না পেয়ে কৃষকের ধান লুটের অভিযোগ

লক্ষ্মীপুরে চেয়ারম্যান-মেম্বারসহ ২২ জনের বিরুদ্ধে মামলা

লক্ষ্মীপুর প্রতিনিধি    

১২ জানুয়ারি, ২০১৮ ১৯:০৩



লক্ষ্মীপুরে চেয়ারম্যান-মেম্বারসহ ২২ জনের বিরুদ্ধে মামলা

লক্ষ্মীপুরে চাঁদা না পেয়ে কৃষকের ২৪৪ মণ ধান লুটে নিয়ে বিক্রি করে দেওয়ার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। এতে সদর উপজেলার চর রমনী মোহন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু ইউছুফ ছৈয়াল ও সদস্য মো. স্বপনসহ সাতজনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরো ১৫ জনকে আসামি করা হয়।

গতকাল বৃহস্পতিবার কৃষক কায়কোবাদ চুন্নু বাদী হয়ে লক্ষ্মীপুর অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ২ এ মামলা দায়ের করেন। বিচারক মামলাটি আমলে নিয়ে জেলা গোয়েন্দা (ডিবি) শাখার ওসিকে তদন্তের জন্য বলেন। এ সময় আগামী ১৪ মার্চের মধ্যে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়। 

আরো পড়ুন লক্ষ্মীপুরে সম্পাদক-প্রকাশক পরিষদের নির্বাচন 

এজাহারে বলা হয়, চাঁদপুরের হাইমচরের কায়কোবাদ চুন্নুর লক্ষ্মীপুরের চররমনী মোহন ইউনিয়নের চর আলী হাসান গ্রামে পৈত্রিক ও ক্রয় করা জমিটি চাষাবাদ ও রক্ষণাবেক্ষণের জন্য স্থানীয় মোহাম্মদ শামসুল হক দায়িত্ব দেন। ওই জমিতে ধান চাষ করা হয়। গত কয়েক বছর ধরে ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য মো. স্বপন ও সেলিম চৌধুরী সহযোগীদের নিয়ে চাঁদা বাবদ জোরপূর্বক জমির ৮০ ভাগ ধান কেটে নিয়ে যান।

বিষয়টি স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারকে জানালে সমস্যা সমাধান করে দেওয়ার কথা বলে এক লাখ টাকা চাঁদা দাবি করেন তাঁরা। এতে রাজি না হওয়ায় তারা ক্ষুব্ধ হন। পরে প্রতিপক্ষকে দিয়ে জমিটি দখলের হুমকি দিলে জেলা সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করা হয়। এতে ক্ষিপ্ত হয়ে আসামিরা গত ১৬ ও ১৭ ডিসেম্বর জোরপূর্বক পাকা ধান কেটে নিয়ে যান।

আরো পড়ুন লক্ষ্মীপুরে ৪০ হাজার টাকায় নবজাতক বিক্রি

পরে চারটি বাড়িতে স্তুপ করে রাখা ১৬৩ বস্তায় মোট ২৪৪ মণ  ধান বিক্রির পর টাকা আসামিরা ভাগবাটোয়ারা করে নেন। বিষয়টি স্থানীয়ভাবে মীমাংসার চেষ্টা করেও ব্যর্থ হন বাদী।

বাদীর আইনজীবী প্রহলাদ সাহা রবি বলেন, 'বিচারক মামলাটি ডিবির ওসিকে তদন্তের জন্য দিয়েছেন। আগামী ১৪ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযোগের বিষয়ে চর রমনী মোহনের ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান আবু ইউছুফ ছৈয়াল বলেন, 'এটি ডাহা মিথ্যা মামলা। একটি পক্ষ পরিকল্পিতভাবে আমার বিরুদ্ধে এটি করিয়েছে। আমি এ ঘটনার সঙ্গে জড়িত নই।' 



মন্তব্য