kalerkantho


মাদারীপুরে শীতের প্রকোপে স্থবির জনজীবন

মাদারীপুর প্রতিনিধি   

৭ জানুয়ারি, ২০১৮ ১৮:২৮



মাদারীপুরে শীতের প্রকোপে স্থবির জনজীবন

ফাইল ছবি

মাদারীপুরে শীতের প্রকোপ বেড়েছে। এতে করে জেলাবাসীর জনজীবন স্থবির হয়ে পড়েছে। খোজ নিয়ে দেখা যায়, প্রচণ্ড শীতে মানুষের পাশাপাশি গৃহপালিত পশু-পাখিও কষ্ট পাচ্ছে। সাধারণ মানুষ কাজে যেতে পারছে না। 

শ্রমিক শ্রেণির এসব মানুষ সন্তান পরিজন নিয়ে অর্ধাহারে অনাহারে দিনাতিপাত করছে। দিনের বেলাতেও মাঝে মধ্যো হেড লাইট জ্বালিয়ে বিভিন্ন যানবাহনকে চলাফেরা করতে হচ্ছে। একই কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। আলো গড়িয়ে অন্ধকার হলে ক্রমেই বাড়ে কুয়াশার তীব্রতা। রাত ১০টার পরে ঘণকুয়াশায় চারিদিক অস্পষ্ট হয়ে উঠে পদ্মা নদী। ফলে বাধ্য হয়ে মাঝ নদীতে নোঙর করতে হয় ফেরিসহ অন্যান্য নৌযান। এতে চরম দুর্ভোগে পড়ে নৌযানে থাকা যাত্রী সাধারণকে। এ জন্যে নৌযান চালকরা দায়ী করছে রুটের আলোর স্বল্পতাকে। আর পরিবহণ চালকরা দেখছেন ঘাটের অব্যবস্থাপনাকে। তবে কর্তৃপক্ষের দাবী, অল্পদিনের মধ্যে সমস্যা সমাধান হবে।

এছাড়াও শীতের তীব্রতায় কাহিল হয়ে পড়েছেন ছিন্নমূল মানুষ। পর্যাপ্ত শীত বস্ত্রের অভাবে নির্ঘুম রাত পার করছেন তারা। গতকাল শনিবার রাত ৮পর জেলা শহরের বিভিন্ন এলাকায় ব্যবসায়ীদের দোকান পাট বন্ধ করে আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা যায়। সন্ধার পরে দোকানপাট বন্ধ করে বাড়িতে ফিরছেন অনেক ব্যবসায়ীরা।

মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম জানান, জেলার শীতার্ত মানুষের শীত নিবারণের জন্য ইতিমধ্যে ৫০ হাজার পিস কম্বল চেয়ে মন্ত্রণালয়ে চাহিদাপত্র দেয়া হয়েছে। এরই মধ্যে কিছু কম্বল পাওয়া গেছে। যা বিভিন্ন উপজেলা পর্যায়ে বিতরণ করা হয়েছে। চাহিদা অনুযায়ী কম্বল পাওয়া গেলে হয়তো কিছু মানুষকে শীতের কবল থেকে রক্ষা করা যাবে বলে জানিয়েছেন তিনি।

 

 



মন্তব্য