kalerkantho


ফরিদপুর মেডিক্যাল কলেজে সন্ধানীর ব্যতিক্রমী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর   

১ জানুয়ারি, ২০১৮ ১৯:৩০



ফরিদপুর মেডিক্যাল কলেজে সন্ধানীর ব্যতিক্রমী উদ্যোগ

ছবি : কালের কণ্ঠ

ফরিদপুরে মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডে রঙিন বেলুন, খেলনা, ছবি ও কার্টুন দিয়ে শিশুতোষ পরিবেশ সৃষ্টি করার এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে সন্ধানী মেডিক্যাল কলেজ ইউনিট। ওই হাসপাতালের শিশু ওয়ার্ডের দ্বিতীয় ও তৃতীয় তলার  দেয়ালগুলোতে বিভিন্ন বাণী উৎকীর্ণ করা হয়েছে। আঁকা হয়েছে শিশুতোষ ছবি ও কার্টুন। কোমলমতি শিশুদের মনোযোগ আকর্ষণের জন্য সিলিং-এর নিচে ঝুলানো হয়েছে নানা ধরনের খেলনা। এভাবে পুরো পরিবেশটি শিশুতোষ করার চেষ্টা করা হয়েছে।

সিরাজ খালেদা মেমোরিয়াল ট্রাস্টের অর্থায়নে এ রঙিন ও বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে হাসপাতালের শিশু ওয়ার্ডটি। ইংরেজি বছরের প্রথম দিনে আজ সোমবার মেডিক্যাল কলেজ শিশু ওয়ার্ডে এ ব্যতিক্রমী কর্মকাণ্ডের উদ্বোধন করেন ফরিদপুর মেডিক্যাল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ড. মো. খবিরুল ইসলাম।

তিনি বলেন, শিশুরা সাধারণত কোমল স্বভাবের হয়। তারা নতুন সব পরিবেশে নিজেকে সহজে মানিয়ে নিতে পারে না। সন্ধানীর এ আয়োজন শিশু ওয়ার্ডটিকে প্রাণবন্ত করে তুলেছে। শিশু ওয়ার্ডের নানা ধরণের খেলনা ও কার্টুন চিত্র শিশুদের আনন্দ দেবে নিঃসন্দেহে। এখানে চিকিৎসা নিতে আসা শিশুরা এ পরিবেশে আনন্দে থাকবে।

সন্ধানী মেডিক্যাল কলেজ ইউনিটের সাধারণ সম্পাদক মোহন কুমার পাল বলেন, আমরা এ ইউনিটের মাধ্যমে নানা ধরনের সেবা মূলক কাজ করে থাকি। আমরা মানুষের সেবা করি, মানবতার সেবা করি।

এ সময় অন্যদের মধ্যে শিশু বিভাগের প্রধান ডা. অলোক কুমার সাহা, ডা. মো. কামরুল হাসান, ডা. শীলা রানী দাস, ডা. মো. তৌহিদুল ইসলাম, সন্ধানী সভাপতি মনিরুল ইসলাম, সাবেক সভাপতি কামাল আহমেদ, সাবেক সাধারণ জাহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।



মন্তব্য