kalerkantho


পল্লীকবি জসীমউদদীনের জন্মবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর    

১ জানুয়ারি, ২০১৮ ১২:২৫



পল্লীকবি জসীমউদদীনের জন্মবার্ষিকী পালিত

ফরিদপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে পল্লীকবি জসীমউদদীনের ১১৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে।

আজ সোমবার সকাল সাড়ে ৮টায় ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পৈত্রিক বাড়ির আঙিনায় প্রিয় ডালিম গাছের নিচে কবির কবরে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশন, ফরিদপুর সাহিত্য পরিষদ, ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা, আনছারউদ্দিন উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পুষ্পমাল্য অর্পন শেষে কবির কবর জিয়ারত করা হয়।

পরে ফরিদপুরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. আবু নইম মোহম্মদ আব্দুছ ছবুরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়  আলোচনা সভা। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক বেগম উম্মে সালমা তানজিয়া। অন্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাম্মদ সাইফুল হাসান, ভারপ্রাপ্ত পুলিশ সুপার জামাল পাশা, ডা. এম এ জলিল প্রমুখ। সভা শেষে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

১৯০৩ সালের এই দিনে ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের ডোমরাকান্দি গ্রামের মাতুলালয়ে জন্মগ্রহণ করেন পল্লীকবি জসীমউদদীন। তিনি ১৯৭৬ সালে একুশে পদক পান এবং ওই বছরের ১৪ মার্চ ৭৩ বছর বয়সে ঢাকায় মৃত্যুবরণ করেন। পরে পৈত্রিক বাড়ির আঙিনায় প্রিয় ডালিম গাছের নিচে দাদির কবরের পাশে তাঁকে সমাহিত করা হয়।



মন্তব্য