kalerkantho


ইবিতে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে শিক্ষার্থীদের অবস্থান ধর্মঘট

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৮ ডিসেম্বর, ২০১৭ ১৯:২২



ইবিতে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে শিক্ষার্থীদের অবস্থান ধর্মঘট

ছবি : কালের কণ্ঠ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি ফি বাড়ানোর প্রতিবাদে মিছিল, সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। আজ সোমবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত এসকল কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। আজ অষ্টম দিনের মত আন্দোলন করছে তারা। মঙ্গলবার থেকে গণস্বাক্ষর কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনকারীরা। 

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, আজ সোমবার দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সামনের থেকে মিছিল বের শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক এবং প্রতিটি অনুষদ ভবন প্রদক্ষিণ শেষে প্রশাসন ভবনের সামনে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। 

সমাবেশে লিটন রায়, মারুফ, গৌতম কুমার শুভ, মোর্শেদ হাবিব, আব্দুর রউফ, অক্তার হোসেন আজাদসহ শিক্ষার্থীরা বক্তব্য দেয়। বক্তারা বলেন, আমরা আজ যৌক্তিক অন্দোলনে মাঠে নেমেছি। একলাফে ভর্তি ফি তিনগুন কখনো যৌক্তিক বা ন্যায্য সিদ্ধান্ত না। পাবলিক বিশ্ববিদ্যালয়ে কখনো এত টাকা নেওয়া বিশ্ববিদ্যালয়ের ধারনার সাথে সাংঘর্ষিক। আমরা আগামীকাল থেকে গণস্বাক্ষর কর্মসূচি পালন করবো। 

সমাবেশ শেষে আন্দোলনকারীরা অগ্রাণী ব্যাংক ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সামনে অবস্থান নেয়। পরে প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান এসে তাদেরকে প্রক্টরের অফিসে নিয়ে যায়। সেখানে আন্দোলনকারীদের সাথে কথা বলে তাদের দাবী প্রশাসনের কাছে পৌছানোর আশ্বাস দেন তিনি। তিনি শিক্ষার্থীদের আর আন্দোলন না করতে অনুরোধ করেন। 

প্রক্টরের আশ্বাস পেয়ে শিক্ষার্থীরা চলে আসে। তবে তারা আন্দোলন থেকে সরে আসবে না বলে জানায় আন্দোলনকারীরা। আগামীকাল মঙ্গলবার থেকে তিনদিন ব্যাপি গণস্বাক্ষর কর্মসূচির ঘোষণা দেন তারা।

প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, কয়েকজন শিক্ষার্থী বর্ধিত ভর্তি ফি’র বিরুদ্ধে আন্দোলন করছিল। তাদের সাথে কথা বলেছি। তাদের দাবিগুলো বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জানাবো।
 


মন্তব্য