kalerkantho


আজ দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস

দিনাজপুর প্রতিনিধি    

১৮ ডিসেম্বর, ২০১৭ ১১:১৫



আজ দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস

আজ ১৮ ডিসেম্বর দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস। ১৯৭১ সালের এই দিনে সকাল ১১টায় দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানে আনুষ্ঠানিকভাবে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

জাতীয় পতাকা উত্তোলন করেন মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও মুক্তিযুদ্ধকালীন পশ্চিম জোন ১-এর জোনাল চেয়ারম্যান প্রয়াত এম আব্দুর রহিম। এ সময় মিত্রবাহিনীর এই অঞ্চলের অধিনায়ক ব্রিগেডিয়ার ফরিদ ভাট্টি ও কর্নেল শমসের সিংয়ের নেতৃত্বে একটি চৌকস দল এম আব্দুর রহিমকে গার্ড অব অনার প্রদান করেন। সেই থেকে প্রতিবছরের ১৮ ডিসেম্বর দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত হয়ে আসছে।

দিবসটি উপলক্ষে দিনাজপুরে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সকাল সাড়ে ৯টায় স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে চক্ষু চিকিৎসা, ডায়াবেটিস পরীক্ষাসহ চিকিৎসা ক্যাম্প উদ্বোধন, বিকেল ৩টায় ইনস্টিটিউট প্রাঙ্গণে আলোচনাসভা, চিত্রাংকন ও মুক্তিযুদ্ধের গানের প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ, কণ্ঠশিল্পী জান্নাত এ ফেরদৌসী লাকী'র জাগরণের গান ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

এসব কর্মসূচি সফল করতে এম আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট আজিজুল ইসলাম, দিনাজপুরের সভাপতি মো. শফিকুল হক ছুটু ও সাধারণ সম্পাদক চিত্ত ঘোষ সবার প্রতি আহ্বান জানিয়েছেন।


মন্তব্য