kalerkantho


বরগুনায় আলু ও সব্জী চাষীদের মাথায় হাত

বরগুনা প্রতিনিধি    

১০ ডিসেম্বর, ২০১৭ ২৩:০৪



বরগুনায় আলু ও সব্জী চাষীদের মাথায় হাত

ছবি : কালের কণ্ঠ

বরগুনায় শত শত আলু চাষীসহ সব্জী চাষীদের স্বপ্ন মাটিতে মিশিয়ে দিয়েছে অগ্রহায়নের অকাল বৃষ্টি। গত তিন দিনের বৃষ্টিতে বেশিরভাগ ফসলের ক্ষেতে পানি জমে যাওয়ায় হাজার হাজার হেক্টর ফসলী জমি এখন চরম ঝুঁকিতে।  

জেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরসূত্রে জানা গেছে, অগ্রহায়নের এ অকাল বৃষ্টির কবলে পড়ে জেলার চার হাজার পাঁচশত হেক্টর জমির আমন ধান, ১৪ হাজার হেক্টর জমির খেসারী এবং এক হাজার দুই’শত হেক্টর জমির সব্জি এবং ৮৫ হেক্টর জমির আলুর ক্ষেত ইতোমধ্যেই দুর্যোগ আক্রান্ত হয়েছে। 

বরগুনার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নের রূপধন গ্রামের আলু চাষী আঃ বারেক (৫৫) বলেন, ‘সারাদিন অটো রিক্সা চালাই। রিক্সা চালানোর ফাঁকে ফাঁকে স্থানীয় একটি এনজিও থেকে ২০ হাজার টাকা ঋণ নিয়ে নিজের ৪০ শতাংশ জমিতে প্রায় ২০ হাজার টাকা খরচ করে আলুর চাষ করেছিলাম। গত তিন দিনের বৃষ্টিতে পুরো ক্ষেতই এখন পানির নীচে। বীজ আলু আর উঠবে বলে মনে হয় না। এবারে একমাত্র অবলম্বন রিক্সাটি বিক্রী করেই হয়ত আমার ঋন শোধ করতে হবে।’ একই বক্তব্য দিয়েছেন, রূপধন গ্রামের সব্জী চাষী নুরুল আলম, আজিজ হাওলাদার, রহিম গাজী এবং নুরুদ্দিন হাওলাদার। 

বরগুনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শাইনুর আজম খান বলেন, ক্ষতিগ্রস্থ কৃষকদের অবশিষ্ট ফসলী জমি যাতে নষ্ট না হয় সে জন্যে ইতোমধ্যেই কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সংশ্লিষ্ট উপসহকারী কৃষি কর্মকর্তাগণ সরাসরি মাঠে উপস্থিত হয়ে পরামর্শ দিচ্ছেন। বৃষ্টি অব্যাহত থাকলে ক্ষতির পরিমান আরও বৃদ্ধি পাবে বলে তিনি জানান। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 


মন্তব্য