kalerkantho


‘তেল, নুন, পেয়াঁজের মত শিক্ষা কোন পণ্য নয়’

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১০ ডিসেম্বর, ২০১৭ ১৯:০৪



‘তেল, নুন, পেয়াঁজের মত শিক্ষা কোন পণ্য নয়’

ছবি : কালের কণ্ঠ

‘তেল, নুন, পেয়াঁজের মত শিক্ষা কোন পন্য নয়’, ‘দরিদ্র মেধাবীদের শিক্ষার সুযোগ দেন’, ‘ভর্তি ফি বৃদ্ধি বন্ধ করুন’ আজ রবিবার এমন স্লোগানের প্লে-কার্ড নিয়ে মানববন্ধন করে ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রমৈত্রী। বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি মূল্য বৃদ্ধির প্রতিবাদে রবিবার দুপুর ২ টার দিকে প্রশাসন ভবনের সামনে এ মানববন্ধন করেন তারা। মানববন্ধন শেষে কর্তৃপক্ষ ব্যবস্থা না নিলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলনের হুমকিও দিয়েছেন সংগঠনের নেতারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি ফি বৃদ্ধি করেছে কর্তৃপক্ষ। এ বছর মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ, ধর্মতত্ত্ব অনুষদ এবং আইন ও শরিয়াহ অনুষদভূক্ত বিষয় বিভাগগুলোর ভর্তি ফি ১১ হাজার ৮১৫ টাকা, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগগুলোর ভর্তি ফি ১৩ হাজার ৩ শত ১৫ টাকা, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগগুলোর ভর্তি ফি ১২ হাজার ৪১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরের তুলানায় প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে। 

এ ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে শাখা ছাত্রমৈত্রী। মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রীর আহ্বায়ক মোরশেদ হাবিবের নেতৃত্বে উপস্থিত ছিলেন যুগ্ম-আহ্বায়ক আব্দুর রউফ, শামিমুল ইসলাম, আরিফ, সাগর, নজরম্নল, আশিক, রাজ্জাকসহ অন্যান্য নেতাকর্মীরা।

উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বয় করেই ফি বৃদ্ধি করা হয়েছে। আমাদের ভর্তি ফি সহনীয় পর্যায়ে আছে। 

 

 


মন্তব্য