kalerkantho


শেরপুরে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

শেরপুর প্রতিনিধি    

১০ ডিসেম্বর, ২০১৭ ১৫:৩৭



শেরপুরে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আজ রবিবার দুপুরে শেরপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নাগরিক সংগঠন জনউদ্যোগ, বাংলাদেশ মানবাধিকার কমিশন, মহিলা পরিষদসহ কয়েকটি সংগঠন শহরের চকবাজার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা থেকে ধর্মীয়-জাতিগত নিপীড়ন বন্ধ, আদিবাসীসহ সকল প্রান্তিক মানুষের জীবন ও জমির অধিকার, ঘরে-বাইরে নারী-শিশুর নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করাসহ সব ধরনের সহিংসতা বন্ধ করে নারী ও শিশুর জন্য নিরাপদ সমাজ ও রাষ্ট্রের দাবি জানানো হয়।

সমাজকর্মী রাজিয়া সামাদ ডালিয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন জেলা মহিলা পরিষদ সভানেত্রী জয়শ্রী দাস লক্ষ্মী, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ইমাম হোসেন ঠান্ডু, জনউদ্যোগ আহ্বায়ক আবুল কালাম আজাদ প্রমুখ। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিক নাসরিন রহমান, আঞ্জুমান আলম লিপি, কহিনুর বেগম বিদ্যুৎ, জেল মানবাধিকার কশিনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শক্তিপদ পাল, অধ্যাপক শিব শংকর কারুয়া, আদিবাসী নেতা সুমন্ত বর্মন, জেলা উদীচী সভাপতি তপন সারোয়ার, কমল চক্রবর্তী, শাড়ি সমন্বয়কারী সোলায়মান আহমেদ, মহিলা পরিষদের সাংগঠনিক সম্পাদিক আইরীন পারভীন, মানবাধিকারকর্মী শামীম হোসেন, পঞ্চমী দেব রুমা, সাংবাদিক হাকিম বাবুল প্রমুখ।

সভায় হিউম্যান রাইটস ডিফেসন্ডারস ফোরামের পক্ষ থেকে শ্রীবরদী উপজেলার রানীশিমুল ইউনিয়নের মেঘাদল থেকে হারিয়াকোনা আদিবাসী পল্লী পর্যন্ত সড়ক রক্ষা ও দ্রুত সংস্কারের দাবি জানানো হয়।

আদিবাসী নেতা সুমন্ত বর্মন বলেন, 'স্থানীয় কিছু প্রভাবশালী বালুখেকোর কারণে সোমেশ্বরী নদী থেকে অবৈধভাবে অবাধে বালু উত্তোলন করায় ওই রাস্তাটি বিলীন হওয়ায় ওই এলাকার আদিবাসীদের জীবন ও জীবিকার ওপর মারাত্মক বিরূপ প্রভাব পড়ছে।' তিনি অবিলম্বে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান।   



মন্তব্য