kalerkantho


পাথরঘাটায় বিষটোপ দিয়ে বক শিকার!

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি   

২০ নভেম্বর, ২০১৭ ২১:৩৯



পাথরঘাটায় বিষটোপ দিয়ে বক শিকার!

ছবি: কালের কণ্ঠ

বরগুনার পাথরঘাটা উপজেলায় বিষখালী নদের পুরান ফেরিঘাট এলাকার চরে জাহাঙ্গীর হোসেন নামের এক ব্যক্তির বিরুদ্ধে বিষ দিয়ে অর্ধ শতাধিক বক শিকার করার অভিযোগ পাওয়া গেছে। সোমবার (২০ নভেম্বর) ভোরের দিকে এই বক শিকারের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সকালের দিকে পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা শাহাবুদ্দিন এর ছেলে মো. জাহাঙ্গীর ও তার সঙ্গে ৩ থেকে ৪ জন সহযোগী মিলে পৌর শহরের ফেরিঘাট এলাকায় বিষখালী নদীর তীরবর্তী চরে বিষটোপ ছড়িয়ে দেয়। সকাল ৬টার দিকে প্রায় অর্ধ শতাধিক বক এসব বিষটোপ খায়। ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে ছটফট করে চরে লুটিয়ে পড়লে বকগুলোকে জবাই করা হয় ও বেশ কিছু বক উড়ে চলে যায়।

পাথরঘাটা বন বিভাগের বিট কর্মকর্তা (সদর) মো. হুমায়ুন কবির তালুকদার বলেন, অতিথি পাখি শিকার করা আইনত দণ্ডনীয় অপরাধ। আমরা ঘটনাস্থলে গিয়ে শিকার করা বকগুলো জব্দ করেছি ও জাহাঙ্গীর নামের একজনকে শনাক্ত করতে পেরেছি এবং তার সঙ্গে আরো ৩ থেকে ৪ জন সহযোগী ছিল। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে। বিকালে পাথরঘাটা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. সোলায়মান হাওলাদার জানান, আলামত হিসেবে ৩০টি মৃত বক সংরক্ষণ করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা রুজু করা হবে।


মন্তব্য