kalerkantho


বিয়ের পিঁড়িতে বসা হলো না মেধাবী ছাত্রী ফৌজিয়ার

সামসুল হাসান মীরন, নোয়াখালী   

১৯ নভেম্বর, ২০১৭ ২০:৫৭



বিয়ের পিঁড়িতে বসা হলো না মেধাবী ছাত্রী ফৌজিয়ার

বাগদান শেষ হয়েছে অতি সম্প্রতি, আগামী ৫ জানুয়ারি বিয়ের পিঁড়িতে বসার কথা ছিলো নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্রী ফার্মেসি বিভাগের ৮ম ব্যাচের সম্মান বিভাগের শেষ বর্ষের শ্রেণিতে প্রথম হওয়া ছাত্রী ফৌজিয়া মুসলিমের।

আজ বিশ্ববিদ্যালয়ে যাবার পথে অটোরিক্সা থেকে ছিটকে পড়ে ঘাতক পিকআপের চাপায় তার স্বপ্ন শেষ হয়ে গেছে।

এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে নোয়াখালীর সোনাপুর- প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সড়কের ঠক্কর মোড়ে। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর পুরো বিশ্বদ্যিালয়সহ পুরো জেলা শহরে শোকের ছায়া নেমে আসে।  

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আবদুল্লাহ আল মামুন জানায়, গত ১৬ নভেম্বর ফার্মেসি বিভাগের ৮ম ব্যাচের তাদের বিদায় অনুষ্ঠানে সে উপাচার্য থেকে ক্রেস্ট গ্রহণ করে। সামনের মাসে তাদের ফাইনাল পরীক্ষা ছিলো। দপুরে জেলা শহরের দত্তেরহাটের বাড়ি থেকে বিশ্ববিদ্যালয়ে আসার জন্য সোনাপুর থেকে একটি অটোরিক্সায় ওঠে। তাকে বহনকারী দ্রুতগামী অটোরিক্সাটি সোনাপুর- প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সড়কের ঠক্কর নামক স্থানে এলে আকস্মিক চালক ব্রেক করলে ফৌজিয়া অটোথেকে ছিটকে পড়ে যায়, এ সময়ে বিপরীত দিক থেকে দ্রুতগামী একটি পিকআপ তাকে চাপা দিলে সে ঘটনাস্থলে প্রাণ হারায়।

এই সময়ে স্থানীয় লোকজন তাকে জীবিত ভেবে প্রথমে একটি বেসরকারি হাসপাতালে পরে নোয়াখালী জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করে। তাকে এক নজর দেখতে প্রথমে হাসপাতালে পরবর্তিতে তার পশ্চিম সাহাপুরের বাড়িতে ভীড় জমায়।

খবর পেয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অহিদুজ্জামান, উপ-উপাচার্য ড. আবুল হোসেনসহ বিভাগীয় প্রধান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা তার বাড়িতে গিয়ে শোকার্ত পরিবারকে সমবেদনা জানায়।

ঐ সময়ে এক হৃদয় বিদায়ক দৃশ্যের অবতরণা হয়। কেউ চোখের পানি ধরে রাখতে পারেনি।

ফৌজিয়ার পিতা মুসলিম উদ্দিন জেলা শহরের একজন ঠিকাদার। স্ত্রী তিন ছেলে ও একমাত্র মেয়ে ফৌজিয়া ছিলো পরিবারের সকলের প্রান। স্কুল জীবন থেকে সে ছিলো মেধাবী। এসএসসি ও এইছএসসিতে জিপিএ ৫ পাওয়া ফৌজিয়ার ইচ্ছে ছিলো পড়ালেখা শেষ করে তার প্রিয় এই বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিভাগে শিক্ষকতা করার। কিন্তু সবকিছু এখন শেষ হয়ে গেছে।  

ফৌজিয়ার বাড়িতে চলছে শোকের মাতম তার পিতা যাকেই দেখছেন তাকে ধরে বলছেন আমার সবকিছু শেষ হয়ে গেছে। তাকে ঘিরে সব স্বপ্ন শেষ, বিয়ের বাগদান হয়ে গেছে। পরীক্ষা শেষে ধুমধাম করে একমাত্র মেয়ের বিয়ে দেবেন। আল্লহ তার সবশেষ করে দিলো বলেই জ্ঞান হারিয়ে ফেলেন।

বাড়িতে সহপাঠিরাও কাঁদছে আর বলছে এইভাবে তাদের বান্ধবীকে হারাবে তারা তা চিন্তা করতে পারছে না। কিভাবে তারা এ শোক তার বইবে। মাত্র ৩দিন আগে বিদায় অনুষ্ঠান তাদের বান্ধবীর জীবনের শেষ বিদায় হবে তা কখনও চিন্তা করতে পারেনি।

সুধারাম থানার ওসি আনোয়ার হোসেন জানান, আসলে এটি একটি মর্মান্তিক দূঘটনা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ঘাতক পিকআপ আটক করেছে। তবে জেলার সর্বত্র আটোরিকসায় চালকদের বেপরোয়া চলাচলের বিষয়ে স্বীকার করে বলেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আজ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শোক পালন      

ফার্মেসি বিভাগের মেধাবী ছাত্রী ফৌজিয়া মুসলিম সড়ক দুর্ঘটনায় মর্মান্তিক ভাবে নিহত হওয়ায় আগামীকাল সোমবার নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শোক পালন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। সকালে কালো পতাকা উত্তোলন, শিক্ষক ছাত্রছাত্রী ও কর্মকর্তা-কর্মচারীদের কালো ব্যাজ ধারণ ও বিভাগে বিশেষ দোয়ার ব্যবস্তা করা হয়েছে।


মন্তব্য