kalerkantho


উদ্ধার হয়নি পাথর বোঝাই জাহাজ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৭ ১১:১৭



উদ্ধার হয়নি পাথর বোঝাই জাহাজ

লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদীতে ডুবে যাওয়া পাথর বোঝাই জাহাজ এম ভি আলোর মিছিল ১২ দিনেও উদ্ধার হয়নি। আজ শনিবার সকাল পর্যন্ত জাহাজটি উদ্ধার করা যায়নি বলে নিশ্চিত করেছেন এসটিসি শিপিং লাইন্স লিমিটেডের মহা-ব্যবস্থাপক (অপারেশন) মো. লোকমান হোসেন।

এর আগে গত ৬ নভেম্বর সোমবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে রামগতির মেঘনা নদীর বয়ারচর এলাকায় দেড় কোটি টাকার পাথর নিয়ে এসটিসি শিপিং লাইন্স লিমিটেডের জাহাজ এম ভি আলোর মিছিল (এম ১৩০৮৭) ডুবে যায়। এ ঘটনায় পরের দিন  ৭ নভেম্বর মঙ্গলবার রামগতি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। যার নম্বর-২৫২। জাহাজটি উদ্ধার করা না গেলে ৫ থেকে ৬ কোটি টাকার ক্ষতির আশঙ্কা করছেন কর্তৃপক্ষ।

পদ্মায় ফেরির ধাক্কায় পাথর বোঝাই ট্রলারডুবি

রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল হোসেন জাহাজ ডুবে যাওয়ার ঘটনায় থানায় জিডি  করার বিষয়টি নিশ্চিত করেছেন। পুলিশ ও সাধারণ ডায়েরি সূত্রে জানা গেছে, ৫ নভেম্বর রোববার চট্টগ্রামের পতেঙ্গা থেকে দুই হাজার মে. টন বিদেশি পাথর নিয়ে জাহাজটি নারায়ণগঞ্জের পাগলার উদ্দেশ্যে রওনা দেয়। পথে রামগতির বয়ারচর এলাকায় পৌঁছলে জাহাজটি পাথর নিয়ে ডুবে যায়। অনেক চেষ্টা করেও উদ্ধার করা সম্ভব হয়নি।

পদ্মায় আটকে আছে ২২ জাহাজ

এসময় ভাটায় নদীতে পানি কমে যায়।

পর্যাপ্ত পানি না থাকায় পাথরের ওজনে জাহাজের মাঝ অংশ পেটে যায়। এতে ভিতরে পানি ঢুকে পড়ে। যে কারণে জাহাজটি উদ্ধার করা অশ্চিত হয়ে পড়ে। এসটিসি শিপিং লাইন্স লিমিটেডের এম ডি ইঞ্জিনিয়ার মোহাম্মদ শহিদুল  ইসলাম বলেন, জাহাজটি উদ্ধার করা সম্ভব হয়নি। বর্তমান পরিস্থিতিতে জাহাজটি উদ্ধারের সক্ষমতা নেই। এতে প্রায় প্রায় ৫ কোটি টাকার ক্ষতি হবে। কেটে উদ্ধার করতে গেলেও প্রায় ১ কোটি টাকা খরচ লাগবে।

 


মন্তব্য