kalerkantho


শিবগঞ্জে সুবিধাভোগী সদস্যদের মাঝে ঋণ বিতরণ

আঞ্চলিক প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ    

২৩ অক্টোবর, ২০১৭ ২২:০৫



শিবগঞ্জে সুবিধাভোগী সদস্যদের মাঝে ঋণ বিতরণ

প্রধানমন্ত্রীর অগ্রাধীকার প্রকল্পের একটি বাড়ি একটি খামারের আওতায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সমিতিভুক্ত ৪১২ জন সুবিধাভোগী সদস্যের মাঝে ৪৫ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। শিবগঞ্জ উপজেলা প্রশাসন ও পল্লী সঞ্চয় ব্যাংকের আয়োজনে ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এমপি মোহা. গোলাম রাব্বানী।

আজ সোমবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন একটি বাড়ি একটি খামার ও পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যবস্থাপক মোসা. নূরুন নাহার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মিজানুর রহামান প্রমুখ।

মেয়াদ অনুসারে ২৪৫ জন সদস্য নিয়ে সমিতির জন্য ১০ হাজার টাকা, ১৫০ জন সদস্য নিয়ে সমিতির জন্য ২০ হাজার টাকা এবং ৩৫ জন সদস্য নিয়ে সমিতির জন্য ৩০ হাজার টাকা করে ঋণ  প্রদান করা হয়। উপজেলার ১৫টি ইউনিয়নের ১৯২টি সমিতিতে মোট সদস্য রয়েছে ১০ হাজার ৪১০ জন। এসব সদস্যের সঞ্চয় জমা হলো পাঁচ কোটি ৬৬ লাখ টাকা, কল্যাণ অনুদান প্রাপ্তি তিন  কোটি ৭৬ লাখ টাকা, ঋণ তহবিলের প্রাপ্তি চার কোটি ৮৪ লাখ এবং সদস্যদের শেয়ার জমা ১০ কোটিসহ মোট তহবিল হচ্ছে ১৪ কোটি ৩৭ লাখ টাকা।

সমিতিগুলোতে ঋণ আদায়ের হার ৬৫ ভাগ বলে জানান সংশ্লিষ্টরা। স্থানীয় সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে কৃষি উৎপাদন ও আয় বৃদ্ধিসহ টেকসই উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে  প্রধানমন্ত্রীর অগ্রাধীকার প্রকল্পের একটি বাড়ি একটি খামার'র আওতায় একটি বাড়ি একটি খামার ও পল্লী সঞ্চয় ব্যাংক শিবগঞ্জ শাখা কাজ করছে বলে জানান শাখা ব্যবস্থাপক মোসা. নূরুন নাহার।


মন্তব্য