kalerkantho


ফরিদপুরে বিসিএস শিক্ষা সমিতির মতবিনিময়

জাতীয় শিক্ষা নীতির নির্দেশনা অনুযায়ী বিধিমালা জারির দাবি

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর   

২২ অক্টোবর, ২০১৭ ১৫:০৭



জাতীয় শিক্ষা নীতির নির্দেশনা অনুযায়ী বিধিমালা জারির দাবি

জাতীয়করণের লক্ষ্যে ঘোষিত বেসরকারি কলেজের শিক্ষকদের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন, নন-ক্যাডার ও জাতীয় শিক্ষা নীতিতে বর্ণিত নির্দেশনা অন্তর্ভুক্ত করে বিধিমালা জারির দাবিতে ফরিদপুরে বিসিএস শিক্ষা সমিতির উদ্যোগে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা হয়েছে।

আজ রবিবার দুপুরে ফরিদপুর প্রেসক্লাব মিলনায়তনে ফরিদপুর বিসিএস শিক্ষা সমিতির সভাপতি ও সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশাররফ আলীর সভাপতিত্বে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সমিতির জেলা সম্পাদক মো. সিরাজুল ইসলাম।

লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, বর্তমান সরকারের অন্যতম জনবান্ধব কর্মসূচি হচ্ছে উপজেলা পর্যায়ে একটি করে বেসরকারি কলেজ জাতীয়করণ করা। বিসিএস শিক্ষা সমিতির এ কর্মসূচিকে সমর্থন ও বাস্তবায়নে সহায়তা দিচ্ছে। কিন্তু বিসিএস শিক্ষা সমিতি শিক্ষা ক্যাডারে বেসরকারি কলেজ জাতীয়করণসহ অন্য যেকোনো প্রক্রিয়ায় শিক্ষক আত্মীকরণ সমর্থন করে না।

এ ছাড়া মাননীয় প্রধানমন্ত্রী ইতিমধ্যেই কলেজ জাতীয়করণের ক্ষেত্রে একটি অনুশাসন দিয়েছেন। যা হলো, 'জাতীয়করণকৃত কলেজের শিক্ষকরা নিজ কলেজ হতে অন্য কলেজে বদলি হতে পারবেন না। '

তাই বিসিএস শিক্ষা সমিতির অবস্থান সুস্পষ্ট যে, জাতীয় শিক্ষানীতির আলোকে নন-ক্যাডার শিক্ষকদেও চাকরি প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী স্ব স্ব কলেজে সুনির্দিষ্ট কওে আগামী ১৬ নভেম্বরের মধ্যে স্বতন্ত্র বিধিমালা জারি করতে হবে,  বিসিএস পরীক্ষায় যোগ্য বিবেচিত না হয়েও ক্যাডার সার্ভিসে প্রবেশের যে কোনো উদ্যোগ মেনে নেবে না। তাই আমাদের দাবি জাতীয়করণের আদেশ জারির আগেই বিধিমালা প্রণয়ন করতে হবে, বিসিএস পরীক্ষা ছাড়া কোনো ব্যক্তিকে ক্যাডারভুক্ত করা যাবে না, সম্প্রতি ১২টি মডেল কলেজের শিক্ষকদেরও অনুরূপ বিধিমালার আওতায় আনতে হবে।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন অধ্যক্ষ গোবিন্দ্র চন্দ্র বিশ্বাস, রাখালচন্দ্র চক্রবর্তী, মোহাম্মদ সিদ্দিকুর রহমান, জাহাঙ্গীর আলম, জগদীশ চন্দ্র ঘোষ, আব্দুল মতিন ফকির, মাহবুবুল ইসলাম পিকুল প্রমুখ।

 


মন্তব্য