kalerkantho


কাল থেকে বরিশালে শুরু হচ্ছে দিপালী উৎসব

বরিশাল অফিস    

১৭ অক্টোবর, ২০১৭ ২০:৩৬



কাল থেকে বরিশালে শুরু হচ্ছে দিপালী উৎসব

আগামীকাল বুধবার থেকে বরিশালে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব। উপ মহাদেশের সর্ববৃহৎ এই শ্মশানে প্রতি বছরের ন্যায় এ বছরও বেশ বড় আয়োজনে পালিত হবে দিপালী উৎসব।

এ লক্ষ্যে প্রায় সকল ধরনের প্রস্তুতি শেষ করেছে আয়োজক কমিটি। ভূত চতুর্দশী পুণ্য তিথি অনুযায়ী আজ মঙ্গলবার দিবাগত রাত থেকে দিপালী উৎসব শুরু হবে।

সনাতন ধর্মালম্বীরা জানান, প্রতি বছর ভূত চতুর্দশী পুণ্য তিথিতে মহাশ্মশান হাজার হাজার মোমবাতির আলোয় উজ্জ্বল হয়ে উঠে। প্রিয়জনের স্মৃতির উদ্দেশে এই দিনে হিন্দু ধর্মাবলম্বীরা মহাশ্মশানে সমবেত হয়ে তাদের প্রয়াত পূর্বপুরুষ ও স্বজনদের স্মরণে সমাধি সৌধে দ্বীপ জ্বালিয়ে দেন। একই সঙ্গে পালিত হয় কালিপূজা।  

এ দীপালি উৎসবে সমাধি সৌধে শুধু দ্বীপ জ্বালানোই হয় না, মৃত ব্যক্তির ছবি ফুল-চন্দন দিয়ে সাজিয়ে রাখা হয় সমাধির ওপর। প্রিয়জনের উদ্দেশে খাবার-দাবারও দেওয়া হয়ে থাকে। সেই সঙ্গে ধূপ জ্বেলে দেওয়া হয়। কেউ কেউ আবার ধর্মীয় গান ও খোল বাদ্যসহ কীর্ত্তন করেন প্রিয়জনের আত্মার সন্তুষ্টির জন্য।

এ ব্যাপারে বরিশাল মহাশ্মশান রক্ষা সমিতির সভাপতি মানিক মুখার্জী (কুডু) বলেন, প্রায় পৌনে ২০০ বছরের পুরানো এই শ্মশানে চলছে ধোয়া মোছার শেষ কাজ। প্রিয়জনের সমাধি পরিষ্কার করায় সবাই ব্যস্ত। প্রতি বছরের এই দিনেই ভারত, নেপালসহ উপমহাদেশ এবং বাহিরের অনেক দেশ থেকে প্রচুর লোকের সমাগম হয় এখানে। মঙ্গলবার দিবাগত রাত থেকে বুধবার রাত ১২টা ২মিনিট পর্যন্ত শ্মশান দিপালী উৎসব পালিত হবে।  

এ প্রসঙ্গে বরিশাল মেট্রোপলিটন পুলিশের কাউনিয়া থানার সহকারী কমিশনার শাহনাজ পারভীন বলেন, ‘এশিয়া মহাদেশের মধ্যে এটা বৃহৎ উৎসব। আর এই উৎসবকে কেন্দ্র করে নিরবিচ্ছিন্ন নিরাপত্তা দেওয়ায় আমরা চেষ্টা করব।  

তিনি আরো বলেন, নিরাপত্তার জন্য শ্মশানের পক্ষ থেকে সিসি ক্যামেরার ব্যবস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি থাকবে স্বেচ্ছাসেবকদের একাধিক টিম। এ জন্য সব ধরনের প্রস্তুতি পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে।   

 


মন্তব্য