kalerkantho


ট্রেডল পাম্প'র উদ্ভাবক নরেন্দ্রনাথ আর নেই

কুড়িগ্রাম প্রতিনিধি    

৭ অক্টোবর, ২০১৭ ১৭:৫৩



ট্রেডল পাম্প'র উদ্ভাবক নরেন্দ্রনাথ আর নেই

ট্রেডল পাম্প ও ট্রেডল প্রিন্টিং প্রেসের উদ্ভাবক নরেন্দ্রনাথ দেব আর নেই। গতকাল শুক্রবার রাত ১০টা ২০ মিনিটে কুড়িগ্রামের উলিপুরের জোদ্দারপাড়ায় অবস্থিত নিজ বাসভবনে পরলোক গমন করেন তিনি।

নরেন্দ্রনাথ দেব ১৯২৬ সালের ১৬ নভেম্বর উপজেলার কাশিরখামার গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে ট্রেডল পাম্প (ঢেঁকিকল)  উদ্ভাবন করে রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত হন তিনি। এ সময় একটি বেসরকারি সংস্থার ব্যয়ে থাইল্যান্ডসহ একাধিক দেশ ভ্রমণ করেন। চিন্তা ও উদ্ভাবনী প্রতিভা দিয়ে নরেন্দ্রনাথ দেব ১৯৭৭ সালে ঢেঁকিকল আবিষ্কার করে আলোড়ন সৃষ্টি করেন। তার ওই উদ্ভাবন দেখে মুগ্ধ হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান, নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস, কয়েকটি দেশের রাষ্ট্রদূত ও দেশি-বিদেশি বিজ্ঞানীরা। তার আবিষ্কৃত ঢেঁকিকল শুধু বাংলাদেশে নয়, দেশের গণ্ডি পেরিয়ে নেপাল, ভিয়েতনাম, ভারত ও থাইল্যান্ডের কৃষকরা ব্যবহার করছেন।

খাল কাটার কর্মসূচিতে এসে ১৯৭৯ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই পাম্প দেখতে আসেন। তিনি একটি পাম্পও কিনে নিয়ে যান। এ ছাড়া ওই সময় তার আবিষ্কার দেখতে উলিপুরে আসেন ড. মুহাম্মদ ইউনূস, বেলাল বেগ, গুনারবার্নসসহ শতাধিক দেশবরেণ্য ব্যক্তি। ১৯৮৩ সালে ঢাকা বিজ্ঞান মেলায় প্রথম পুরস্কার লাভ করে তার আবিষ্কৃত ঢেঁকিকল। এ ছাড়াও ১৯৯১ সালের নভেম্বর মাসে হোটেল সোনারগাঁয় তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার উপস্থিতিতে তাকে রাষ্ট্রীয় সংবর্ধনা দেওয়া হয়। তার আবিষ্কৃত ঢেঁকিকল নিয়ে নন্দিত কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদ তার 'জননী' নাটকটি নির্মাণ করেন।

উলিপুরের এই প্রাণপুরুষ ৯১ বছর কর্মময় জীবনের সমাপ্তি ঘটিয়ে পরপারে চলে যাওয়ায় তার পরিবারসহ উলিপুরবাসী শোকাহত। তিনি স্ত্রী, চার ছেলে, দুই মেয়ে ও নাতি-নাতনিসহ অনেক আত্মীয়-স্বজন রেখে গেছেন।

নরেন্দ্রনাথ দেবের পরলোক গমনে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন সাবেক সংসদ সদস্য আমজাদ হোসেন তালুকদার, উপজেলা পরিষদ চেয়ারম্যান হায়দার আলী মিঞা, পৌর মেয়র তারিক আবুল আলা চৌধুরী, উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক এম এ মতিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মতি শিউলী, উলিপুর প্রেস ক্লাবের সভাপতি আবু সাঈদ সরকার প্রমুখ। 



মন্তব্য