kalerkantho


চুয়াডাঙ্গায় নারী কৃষকদের প্রশিক্ষণ

চুয়াডাঙ্গা প্রতিনিধি    

২৬ সেপ্টেম্বর, ২০১৭ ২০:০৬



চুয়াডাঙ্গায় নারী কৃষকদের প্রশিক্ষণ

কৃষিক্ষেত্রে নারীর অংশগ্রহণ নতুন নয়। এ জন্য কৃষির নতুন পদ্ধতি শুধু পুরুষদের শেখালে চলবে না। নারীদেরও তা শেখাতে হবে। তাহলেই নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় কৃষিক্ষেত্রে আরও উন্নয়ন ঘটবে। এই উদ্দেশ্যকে সামনে রেখে নারী কৃষকদের প্রশিক্ষণের  আয়োজন করা হয়েছে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার বোয়ালিয়া গ্রামে নারী কৃষকদের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাশরুর। আজ মঙ্গলবার দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে ৪০ জন নারী কৃষক অংশ নেন। সকাল থেকে দুপুর পর্যন্ত এসব কৃষকদের হাতে-কলমে সবজি চারা উৎপাদনের সঠিক নিয়ম-কানুন শেখানো হয়। এতে সার্বিক সহযোগিতা করে চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

আয়োজকরা জানান, এখন চুয়াডাঙ্গা জেলায় শীতের সবজি-চারা উৎপাদনের কাজ চলছে।

পুরুষের পাশাপাশি নারীরাও কাজ করছেন। এ জন্য নারীদের ভালো চারা উৎপাদনের পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ দেওয়া খুবই জরুরি।

প্রশিক্ষণে নারীদের পলিনেট ঘরে চারা তৈরি ও ভালোমানের চারা উৎপাদনের পদ্ধতি শেখানো হয়। অংশগ্রহণকারী নারীদের মাঠে নিয়ে পলিনেট দিয়ে ঘেরা চারা ও বাইরে উৎপাদন করা চারার পার্থক্য দেখানো হয়।

প্রশিক্ষণে অংশ নেওয়া কৃষক মুক্তা খাতুন বলেন, "পলিনেট দিয়ে ঘেরা চারা তরতাজা। বাইরের চারা অতোটা সতেজ নয়। তাছাড়া পলিনেট ঘেরা চারায় কোনোক্রমেই পোকার আক্রমণ হবে না। পলিনেটে চারার গুণগত মান ভালো হবে।

ওয়ালমার্ট ফাউন্ডেশনের সবজি উৎপাদনশীলতা উন্নয়ন ত্বরান্বিতকরণ (এভিপিআই) প্রকল্পের আওতায় আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র (আইএফডিসি) এ প্রশিক্ষণের আয়োজন করে। এতে প্রশিক্ষণ দেন আইএফডিসির ফিল্ড মনিটরিং অফিসার আলমগীর রশিদ ও চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা  মোস্তাফিজুর রহমান।


মন্তব্য