kalerkantho


মধ্যপাড়া কঠিন শিলা খনি

কাজ বন্ধ করার ৪০ ঘণ্টার মধ্যে পুনরায় শুরু করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি   

২৪ সেপ্টেম্বর, ২০১৭ ২৩:১৩



কাজ বন্ধ করার ৪০ ঘণ্টার মধ্যে পুনরায় শুরু করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান

ছবি: কালের কণ্ঠ

দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া কঠিন শিলা খনিতে ঠিকাদারী প্রতিষ্ঠান সব রকম কাজ বন্ধ করে দেয়ার ৪০ ঘণ্টার মধ্যে পুনরায় কাজ শুরু করেছে। কাজ বন্ধ করার নোটিশ টাঙ্গিয়ে দেওয়া হয় শনিবার সকাল ৭টায় এবং ৪০ ঘণ্টা পর আজ রবিবার বিকেল ৩টায় খনি শ্রমিকরা পুনরায় কাজে যোগদান করেন।

জেনারেল ম্যানেজার জামিল আহমেদ বলেন, খনি বন্ধ রাখার জন্য জিটিসি শনিবার সকালে যে নোটিশ টাঙ্গিয়ে দিয়েছিল সেটি রাতেই সরিয়ে ফেলা হয়েছে। তার আগে এমজিএমসিএল কর্মকর্তাদের সঙ্গে শনিবার রাতে এক বৈঠক হয় জিটিসি'র। বৈঠক ফলপ্রসু হওয়ায় তারা খনিতে কাজ অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয়।

রবিবার বেলা ৩টায় অন্তত: ৫২৫ জন খনি শ্রমিক দ্বিতীয় শিফটে কাজে যোগদান করে। দুই ঘণ্টা আগে মধ্যপাড়া কঠিন শিলা খনির ঠিকাদারী প্রতিষ্ঠান সাংবাদিকদের বলেন, তাদের দাবি মাত্র একটি। সেটি হলো খনির মহাব্যবস্থাপক (অপারেশন) মীর আব্দুল হান্নানকে অপসারণ অথবা এখান থেকে অন্যত্র বদলি করতে হবে। জিটিসির জেনারেল ম্যানেজার জামিল আহমেদের কাছে খনির মহাব্যবস্থাপক মীর আব্দুল হান্নানের অপসারণ অথবা বদলি চাওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে বলেন, আমরা তার সম্পর্কে সমস্ত তথ্য প্রমাণসহ লিখিতভাবে পেট্রোবাংলাকে জানিয়েছি।

এ ব্যাপারে অন্তত: ৮ জন খনি শ্রমিকের সঙ্গে কালের কণ্ঠের কথা হয়েছে। তারা কেউ তাদের নাম জানাতে চাননি।

তবে তারা বলেছেন, জিটিসি কর্তৃক খনি বন্ধের নোটিশ টাঙ্গিয়ে দেওয়া হয়েছে শনিবার সকাল ৭টায়। এরপর তারা বিষয়টি জানতে পারেন। তবে কি কারণে হঠাৎ করে খনি বন্ধের নোটিশ দেওয়া হলো তা তারা জানাতে পারেননি।

অন্যদিকে, মধ্যপাড়া কঠিন শিলা খনির মহাব্যবস্থাপক (অপারেশন) মীর আব্দুল হান্নান জানান, চুক্তি লংঘন করে অবৈধ সুবিধা নিতে চাইলে তো হবে না। তিনি বলেন, মধ্যপাড়া খনির বাস্তবায়নকারী ঠিকাদারী প্রতিষ্ঠান উত্তর কোরিয়ার নাম। তারা ৫টি স্টোপ উন্নয়ন করে রেখে যায়। জিটিসি সেই স্টোপ ব্যবহার করে পাথর উত্তোলন করে আসছিল। পরবর্তীতে চুক্তির সময়সীমার মধ্যে তারা নতুন স্টোপ করতে ব্যর্থ হয়েছে বলে তিনি উল্লেখ করেন। খনির ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ খান জানান, জিটিসি'র সঙ্গে শনিবার রাতে ফলপ্রসু আলোচনার পর তারা দ্রুত কাজে ফিরে এসেছে।


মন্তব্য