kalerkantho


আলীকদম উপজেলা পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান    

২৯ আগস্ট, ২০১৭ ২০:৪২



আলীকদম উপজেলা পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা

বিভিন্ন বিষয়ে কয়েকটি অভিযোগ এনে বান্দরবানের আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালামের বিরুদ্ধে অনাস্থা জ্ঞাপন করেছেন উপজেলা পরিষদের পাঁচ সদস্য।

গত ২৩ আগস্ট স্বাক্ষর করা উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ এর ১৩ক (২) উপ ধারা (১) মোতাবেক অনাস্থাপত্রটি চট্টগ্রামের বিভাগীয় কমিশনার বরাবর পাঠানো হয়। বিভাগীয় কমিশনার অফিস আজ  মঙ্গলবার অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করেছে।

এতে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাইনথপ ম্রো, সদর ইউপি চেয়ার‌ম্যান জামাল উদ্দিন, চৈক্ষ্যং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফেরদৌস রহমান, নোয়াপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফোগ্য মারমা এবং কুরুকপাতা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ক্রাতপুং ম্রোর স্বাক্ষর রয়েছে।

এই ধারায় পরিষদের চার-পঞ্চমাংশ সদস্যের স্বাক্ষরে কোনও অনাস্থাপত্র পেলে তা আমলে নেওয়ার বিধান রয়েছে। আলীকদম উপজেলা পরিষদের স্থায়ী কমিটির মোট সদস্য সংখ্যা ৭। এদের মধ্যে পাঁচজন অনাস্থাপত্রে স্বাক্ষর করেছেন।

অনাস্থাপত্রে উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে ২০১৬-২০১৭ অর্থবছরে  বার্ষিক উন্নয়ন কর্মসূচির প্রায় এক কোটি ১১ লাখ টাকার প্রকল্প গ্রহন ও বাস্তবায়নে অনিয়ম, পরিষদ সদস্যদের মতামত না নেয়া, ত্রাণ ও পুনর্বাসন খাতে প্রাপ্ত বরাদ্দ ব্যবহারে অনিয়ম, অফিসে অনুপস্থিতি, বিধি বহির্ভুতভাবে টোল পয়েন্ট ইজারা দান, রাজস্ব তহবিলে জমা না দিয়ে উপজেলা পরিষদের পণ্য বিক্রির টাকা আত্মসাৎ ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উত্থাপন করা হয়।

অভিযোগপত্রে বলা হয়, উপজেলা চেয়ারম্যান আবুল কালামের বিরুদ্ধে ২০১০ সালে নারী ও শিশু নির্যাতন আইনের সংশ্লিষ্ট ধারায় দায়ের করা একটি মামলা বিচারাধীন থাকায় তিনি এই পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। এ ব্যাপারে বারবার চেষ্টা করেও মোবাইল ফোন বন্ধ থাকায় উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালামের বক্তব্য পাওয়া যায়নি। 



মন্তব্য