kalerkantho


জাবিতে 'বঙ্গবন্ধু ও নারী মুক্তি' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২২ আগস্ট, ২০১৭ ২৩:৫৩



জাবিতে 'বঙ্গবন্ধু ও নারী মুক্তি' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

ছবি: কালের কণ্ঠ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৪২ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে 'বঙ্গবন্ধু ও নারী মুক্তি' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আয়োজনে মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আনুষ্ঠানের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনার ড. খুরশিদা সাঈদ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রত্নত্তত্ব বিভাগের সহকারি অধ্যাপক সিকদার জুলকার নাইন ও সরকার ও রাজনীতি বিভাগের সহকারি অধ্যাপক আ স ম ফিরোজ-উল-হাসান।

প্রধান আলোচকের বক্তব্যে ড. খুরশিদা সাঈদ বলেন, ‌'পুরুষকে অবহেলা করে নারী আন্দোলন সম্ভব নয়। নারী ও পুরুষের অধিকার সর্বত্রই সমান হওয়া দরকার। একটি সময়ে নারীরা অবহেলিত থাকলেও বর্তমানে তার চিত্র কিছুটা পরির্বতন হচ্ছে।
নারীর অগ্রগতির পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, 'বঙ্গবন্ধু সর্বদাই নারীর উন্নয়নের জন্য রাজনীতিতে নারীর অংশগ্রহণে উত্সাহিত করেছেন। ৭২ সালে প্রণিত সংবিধানেও নারী-পুরুষের সমান অধিকারের কথা বলা হয়েছে। ফলে  বর্তমান ও আগামী প্রজন্মে নারী রাজনীতিবিদের প্রসার হচ্ছে এবং তাদের দক্ষতা ও সফলতা বৃদ্ধি পাচ্ছে। '

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা বলেন, 'যে বীরাঙ্গনারা আমাদের মুক্তির জন্য সংগ্রাম করে গেছেন তারা আমাদের গর্ব।

জননেত্রী শেখ হাসিনা বর্তমানে নারী উন্নয়নে কার্যকরী পদক্ষেপ গ্রহন করেছেন। সেই সঙ্গে নারী নেতৃত্বের ক্ষমতায়নে নারী স্পীকার ও উপাচার্য সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নারীর পদচারণা নিশ্চিত করেছেন।

অপরদিকে মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের শহীদ সালাম-বরকত হল এবং আ ফ ম কামালউদ্দিন হল শাখা ছাত্রলীগের আয়োজনে পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় উভয় হলের প্রভোস্ট, আবাসিক শিক্ষক, ওয়ার্ডের সহ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিভিন্ন নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।


মন্তব্য