kalerkantho


মাগুরায় আশার ১২২ কোটি টাকার ঋণ বিতরণ

মাগুরা প্রতিনিধি   

২২ আগস্ট, ২০১৭ ২১:২৮



মাগুরায় আশার ১২২ কোটি টাকার ঋণ বিতরণ

ছবি: কালের কণ্ঠ

মাগুরায় সেচ্ছাসেবী সংস্থা আশা ১২২ কোটি টাকা ঋণ দিয়েছে হতদরিদ্র পরিবারের উন্নয়নে। মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে আজ মঙ্গলবার অনুষ্ঠিত মাগুরা জেলার ২৯টি শাখা ব্যবস্থাপকের অর্ধ বার্ষিক সমন্বয় সভায় এ তথ্য দিয়েছে প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কর্মকর্তা মো. আবু হাসনাত চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মো. বাহারুল ইসলাম, ফিল্ড এডমিনিস্ট্রেশন অ্যাসোসিয়েট, যশোর বিভাগ। সভায় সভাপতিত্ব করেন মো. একরামুল হক সিনিয়র ডিষ্ট্রিক্ট ম্যানেজার আশা-মাগুরা জেলা।

সভায় ২০১৬ সালের সার্বিক কার্যক্রম পর্যালোচনা করে চলতি বছরের ঋণ বিতরণ লক্ষ্যমাত্রাসহ অন্যান্য বিষয়ে দিক নির্দেশনামূলক সিদ্ধান্ত নেয়া হয়। সভায় জানানো হয় আশা ১৯৯৫ সাল থেকে মাগুরা জেলায় ঋণদান কর্মসূচিসহ অন্যান্য কর্যক্রম সফলভাবে পরিচালনা করে আসছে। বর্তমানে অত্র জেলায় মোট ২৯টি ব্রাঞ্চ কার্যালয়ের মাধ্যমে প্রায় ৬০৪৬১ জন সদস্যকে ১২২ কোটি টাকা ঋণ প্রদান করে দরিদ্র পরিবারের সদস্যসহ ব্যবসায়ী ও বিভিন্ন ধরনের ক্ষুদ্র উদ্যোক্তাদের কুটির শিল্প, মত্স্য চাষ, মৌসুমী ফল, গোবাদী পশুপালন ইত্যাদি কাজে নিয়োজিতদের স্বাবলম্বি করতে আর্থ সামাজিক উন্নয়নে সরাসরি সহায়ক ভূমিকা পালন করে আসছে।

এছাড়া আশা মাইক্রোক্রেডিটের পাশাপাশি নিজস্ব অর্থায়নে সামাজিক কার্যক্রম হিসাবে ছাত্র-ছাত্রীদের ঝড়ে পড়া রোধ কল্পে প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ, স্যানিটেশন সুবিধা, বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা, চক্ষু শিবির, ভার্মি কম্পোষ্ট, ফিজিওথেরাপি ক্যাম্প কার্যক্রম পরিচালনা করছে। জেলায় মোট ৯টি ব্রাঞ্চে ১৩৫টি শিক্ষা কেন্দ্রের মাধ্যমে প্রায় ৪৬৫০ জন হতদরিদ্র পরিবারের ছাত্র-ছাত্রীদের মাঝে প্রাক-প্রাথমিক শিক্ষা কর্যক্রম পরিচালনা করে জাতীয় প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণে সহায়ক ভূমিকা পালন করে আসছে।


মন্তব্য