kalerkantho


বজ্রপাত ঠেকাতে গোপালগঞ্জে তালগাছের বীজ রোপণ

গোপালগঞ্জ প্রতিনিধি    

২১ আগস্ট, ২০১৭ ১৮:৩৪



বজ্রপাত ঠেকাতে গোপালগঞ্জে তালগাছের বীজ রোপণ

বজ্রপাতের ঝুঁকি কমাতে গোপালগঞ্জে চলছে সরকারি ও বেসরকারিভাবে ব্যাপক হারে তালবীজ রোপণ অভিযান। ইতিমধ্যে গোপালগঞ্জের পাঁচটি উপজেলার ৬৮টি ইউনিয়ন ও চারটি পৌরসভার টিআর, কাবিখা, কাবিটা প্রকল্পের আওতায় নির্মিত রাস্তার দুই পাশে তালবীজ রোপণ কার্যক্রম চলছে। গোপালগঞ্জ জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা এ কার্যক্রম পরিচালনা করছে।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কর্মকর্তা মো. আমির হোসেন সাংবাদিকদের বলেন, "বজ্রপাত ঠেকাতে তালগাছের বিকল্প নেই, সারা দেশের ন্যায় গোপালগঞ্জেও প্রতিবছর ব্যাপকহারে বজ্রপাত হয়ে প্রাণহানির ঘটনা ঘটছে। বর্তমানে গ্রামীণ এলাকায় রাস্তার পাশে নানা জাতের বাহারি গাছ দেখা গেলেও তালগাছ আর তেমন দেখা যায় না। পুরনো সেই সৌন্দর্য  ফিরিয়ে আনতে এবং বজ্রপাত ঠেকাতে সরকার উদ্যোগ গ্রহণ করেছে। '

আমির হোসেন জানান, গত আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বজ্রপাতের ঝুঁকি হ্রাসে তালগাছ রোপণের ওপর গুরুত্বারোপ করেন। এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করা হয়। এরই অংশ হিসেবে গোপালগঞ্জ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যালয়ের উদ্যোগে গোপালগঞ্জে সরকারি ও বেসরকারিভাবে ব্যাপক হারে তালবীজ রোপণ কার্যক্রম শুরু করা হয়েছে।

আমির হোসেন বলেন, "আমরা গোপালগঞ্জের সর্বত্র টিআর, কাবিখা, কাবিটা অর্থে নির্মিত সব রাস্তায় তালবীজ রোপণ  করছি। আমাদের দেখাদেখি সাধারণ মানুষও তালবীজ লাগাতে শুরু করেছে।

আশা করছি আগামীতে গোপালগঞ্জে ব্যাপকহারে তালগাছের চাষ হবে। আর এর ফলে গোপালগঞ্জে বজ্রপাতে মৃত্যুর ঝুঁকি অনেকাংশে কমে যাবে। " 


মন্তব্য