kalerkantho


রংপুরে নদী অধিকার দিবসের আলোচনায় বক্তারা

নদীর প্রতি অযত্নই বন্যার প্রধান কারণ

রংপুর অফিস   

১৭ আগস্ট, ২০১৭ ২১:০৫



নদীর প্রতি অযত্নই বন্যার প্রধান কারণ

ছবি : কালের কণ্ঠ

নদী অধিকার দিবস-২০১৭ উপলক্ষে রংপুরে আজ বৃহস্পতিবার ‘বন্যা পরিস্থিতি: আমাদের করণীয়’ শীর্ষক একটি গোলটেবিল অনুষ্ঠিত হয়। রিভারাইন পিপল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এর আয়োজন করে।

দুপুর তিনটায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় অনুষ্ঠিত গোলটেবিলে সভাপতিত্ব করেন রিভারাইন পিপল’র পরিচালক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ।

রিভারাইন পিপল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এর আহ্ববায়ক ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষক উমর ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠানে অধ্যাপক শাহ আলম, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এর বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিত্য ঘোষ, হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আপেল মাহমুদ, অধ্যক্ষ ফখরম্নল আনাম বেঞ্জু, চিকিত্সক ও সমাজকর্মী মফিজুল ইসলাম মান্টু, স্বাত্ত্বিক শাহ আল মারুফ প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনায় ড. তুহিন ওয়াদুদ বলেন, বন্যাকালীন দুর্গতদের সহায়তায় সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসা জরুরি। এ ছাড়া প্রতি বছর বন্যার ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে হলে নদী নিয়মিত খনন করতে হবে। নদীর ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে হবে।  

উমর ফারুক বলেন, ত্রাণ নয়, স্থায়ী সমাধান চাই। ড. নিত্য ঘোষ বলেন, বন্যায় ক্ষয়ক্ষতি বিবেচনা করে সহযোগিতা করা প্রয়োজন। মফিজুল ইসলাম মান্টু বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের সুদমুক্ত ঋণ এবং তাদের বীজ সরবরাহ করা হোক।

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সঞ্জয় চৌদুরী, রোকনুজ্জামান রাজিব, কানিজ ফাতেমা, নুরুন্নাহার, মোহিত মিঠু প্রমুখ।


মন্তব্য