kalerkantho


ইবি শিক্ষার্থীদের আন্দোলনে তিন বিভাগের নাম পরিবর্তন

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি    

১৬ আগস্ট, ২০১৭ ২১:৫৭



ইবি শিক্ষার্থীদের আন্দোলনে তিন বিভাগের নাম পরিবর্তন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন ও মুসলিম বিধান, আল-ফিকহ্ বিভাগসহ তিন বিভাগের নাম পরিবর্তন করা হয়েছে। আজ বুধবার সকাল ১১টায়  অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ১১১তম একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বিভাগ ও সভা সূত্রে জানা যায়, বুধবার উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ১১১তম একাডেমিক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের বহল আলোচিত তিনটি বিভাগের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী আইন ও শরিয়াহ অনুষদভুক্ত 'আইন ও মুসলিম বিধান' বিভাগের নাম 'আইন বিভাগ', একই অনুষদভুক্ত আল-ফিকহ্ বিভাগের নাম পরিবর্তন করে 'আল-ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ' এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত 'ফলিত পদার্থবিজ্ঞান ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এর পরিবর্তে 'ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (ট্রিপল ই)' করা হয়েছে।

শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের ফলে ওই তিন বিভাগের নাম পরিবর্তন করা হয়েছে বলে জানা গেছে। বিভাগের নাম পরিবর্তনের দাবিতে ওই বিভাগ তিনটির শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে অবস্থান ধর্মঘট,  মানববন্ধসহ বিভিন্ন ধরনের আন্দোলন করে আসছিলেন। বিষয়টি আমলে নিয়ে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. কামাল উদ্দিনকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট উচ্চক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তদন্ত কমিটির দেওয়া চূড়ান্ত প্রতিবেদনের আলোকে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলে নাম পরিবর্তনের এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


মন্তব্য