kalerkantho


সাভারে তথ্য অধিকার আইন নিয়ে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)    

১৬ আগস্ট, ২০১৭ ২০:৩৩



সাভারে তথ্য অধিকার আইন নিয়ে কর্মশালা

সাভারে তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রচার ও প্রয়োগ বিষয়ে উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে অর্ধশতধিক প্রতিনিধি  অংশগ্রহণ করেন।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক)-সাভার এর সহযোগী গ্রুপ স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন) এর উদ্যোগে আজ বুধবার সাভারে অবস্থিত ভার্ক কনফারেন্স কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় শিক্ষক, সাংবাদিক, আইনজীবী, সুশীল সমাজ, সরকারি ও বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন। কর্মশালা উদ্বোধন করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) সাভারের সভাপতি অধ্যাপক দীপক কুমার রায়। বক্তব্য দেন  সনাক সহসভাপতি প্রকৌশলী আব্দুল খালেক ও স্বজন সমন্বয়ক লায়ন অধ্যক্ষ মো. আমজাদ হোসেন।

অংশগ্রহণমূলক পদ্ধতিতে পরিচালিত এ কর্মশালায় তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রচার ও প্রয়োগিক দিক নিয়ে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বিস্তারিত উপস্থাপন করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর প্রোগ্রাম ম্যানেজার মো. আতিকুর রহমান।

কর্মশালায় উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) এর সভাপতি শওকত আলী মাহমুদ, সনাক সদস্য অ্যাডভেকেট নজরুল ইসলাম, সাংবাদিক তায়েফুর রহমান. আখম সিরাজুল ইসলাম, স্বজন সহ সমন্বয়কারী নুজহাতুন্নেসা ও অ্যাডভেকেট আব্দুল কাদের শাহীনসহ বিভিন্ন পেশার ৫২ জন প্রতিনিধি অংশ নেন।

কর্মশালায় তথ্য অধিকারের ধারণা, তথ্য অধিকার কেন ও তথ্য অধিকার আইন কী, তথ্য অধিকারের আন্তর্জাতিক প্রেক্ষাপট ও সাংবিধানিক অঙ্গীকার, বাংলাদেশে তথ্য অধিকার আইনের পটভূমি, মানবাধিকার, সুশাসন প্রতিষ্ঠার আন্দোলন ও তথ্য অধিকার আইন, তথ্য অধিকার আন্দোলন ও টিআইবি, তথ্য অধিকার আইন, ২০০৯ পরিচিতি, তথ্য কী, তথ্যের ধরণ, তথ্য সংরক্ষণ পদ্ধতি, কোন কোন প্রতিষ্ঠান দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ দেবে, কোন কোন প্রতিষ্ঠানের জন্য আইনটি প্রযোজ্য নয়, যে ধরনের তথ্য প্রদান বাধ্যতামূলক নয়, স্ব-প্রণোদিত তথ্য প্রকাশ ও তথ্যের মূল্য, তথ্য প্রাপ্তির আবেদনের ভিত্তিতে তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে করণীয়, তথ্য কমিশন: কাঠামো, ক্ষমতা ও কার্যাবলী, তথ্য প্রাপ্তির জন্য আপিল ও অভিযোগ এবং তথ্য অধিকার লঙ্ঘনের জরিমানা ও শাস্তির বিধান ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয় ।  


মন্তব্য