kalerkantho


উল্লাপাড়ায় আনন্দমুখর পরিবেশে ঘোল উৎসব

সিরাজগঞ্জ প্রতিনিধি   

২২ এপ্রিল, ২০১৭ ০১:২৬



উল্লাপাড়ায় আনন্দমুখর পরিবেশে ঘোল উৎসব

আনন্দমুখর পরিবেশে শুক্রবার অনুষ্ঠিত হলো সিরাজগঞ্জের উল্লাপাড়ার সলপের ঐতিহাসিক ঘোল উৎসব। হাজারো দর্শনার্থী আর ক্রেতার ভিড়ে জমে উঠে সলপ রেলস্টেশন চত্বরের উত্সবস্থল।


 
প্রতিবছর বৈশাখের প্রথম শুক্রবার এ উৎসব হয়। এবার বাংলা নববর্ষের প্রথম দিন শুক্রবার পড়ায় বৈশাখের দ্বিতীয় শুক্রবার উত্সব অনুষ্ঠিত হলো। গতকাল সকাল সাড়ে ৭টায় দিনব্যাপী উত্সবের উদ্বোধন করা হয়। ‘নিয়মিত হাঁটুন, সুস্থ থাকুন’-এই স্লোগান নিয়ে গঠিত সংগঠন ‘প্রভাতী সংঘ’ উত্সবের আয়োজন করে। উদ্বোধন অনুষ্ঠানের আলোচনাসভায় বক্তব্য দেন সংগঠনের সদস্য এনডিপির নির্বাহী পরিচালক মো. আলাউদ্দীন, জাহাঙ্গীর আলম, রবীন্দ্রসংগীত শিল্পী জান্নাত আরা তালুকদার, সিরাজগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফজল-এ-খোদা লিটন প্রমুখ।

আয়োজকরা জানান, ঐতিহ্যকে তুলে ধরতে ২০ বছর ধরে সলপে ঘোলের উত্সব আয়োজন করছেন তঁারা। তবে পৃষ্ঠপোষকতার অভাবে এ আয়োজন দিন দিন ছোট পরিসরে করতে হচ্ছে।

উত্সবে শিক্ষাবিদ, আইনজীবী, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী, সাংবাদিক, সুধীজন, বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতাসহ হাজারো নারী-পুরুষ অংশ নেন।

ঘোল উত্সবের আয়োজক অধ্যক্ষ আব্দুল আজিজ সরকার জানান, জমিদার আমল (প্রায় দেড় শ বছর) থেকে সলপ রেলস্টেশন এলাকায় ঘোল উত্পাদন হয়। এখানকার ঘোল রেলযোগে ভারতসহ বিভিন্ন স্থানে সরবারহ করা হতো। ২০ বছর ধরে প্রভাতী সংঘ ঐতিহ্যকে তুলে ধরতে সলপে ঘোল উত্সব আয়োজন করে আসছে।

উদ্বোধনের পর সিরাজগঞ্জের উজ্জ্বল ফ্লাওয়ার মিলসের স্বত্বাধিকারী ফেরদেৌস আলমের সহযোগিতায় উপস্থিত সবাইকে ঘোল, চিঁড়া ও মুড়কি দিয়ে আপ্যায়ন করা হয়।

ঘোল বিক্রেতা আব্দুল মান্নান ও আব্দুল মালেক জানান, এই উত্সবকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের ঘোলের সমাগম ঘটে। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত প্রায় ৯০ মণ ঘোল বিক্রি হয়েছে।


মন্তব্য