kalerkantho


কৃষক ও ক্ষেতমজুর সমিতির সমাবেশ

হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক   

২২ এপ্রিল, ২০১৭ ০১:২৫



হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি

হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা এবং ক্ষতিগ্রস্ত কৃষক ও ক্ষেতমজুরদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেছে বাংলাদেশ কৃষক সমিতি ও ক্ষেতমজুর সমিতি। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে সংগঠনের নেতারা এ দাবি জানিয়েছেন।

সমাবেশে নেতারা বলেন, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জের বিস্তীর্ণ হাওরাঞ্চলের বোরো ধানের পুরোটাই তলিয়ে গেছে। দুর্বল বাঁধ নির্মাণ, সময়মতো বাঁধ নির্মাণ ও সংস্কার না করায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। হাওরাঞ্চল হলো বাংলাদেশের ফসল ও মাছ উৎপাদনের অন্যতম প্রধান ক্ষেত্র। এই বন্যায় শুধু ধানই নয়, মাছ-গরুসহ পশুপাখিও বিপন্ন হয়ে পড়েছে। কৃষকের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলার জন্য পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিচার করতে হবে।

সমিতির নেতারা আরো বলেন, এই ভয়াবহ পরিস্থিতিতে হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানানো হলেও সরকারের সচিব ও কর্মকর্তারা বিষয়টি নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করছেন, যা অত্যন্ত নিন্দনীয়।  

সমাবেশে থেকে হাওর অঞ্চলে সব ধরনের কৃষিঋণ, এনজিও ঋণ, মহাজনি ঋণ মওকুফ করে আগামী ফসলের জন্যে নতুন করে সুদমুক্ত কৃষিঋণ বরাদ্দের দাবি জানানো হয়।

সমাবেশে বক্তব্য দেন কৃষক সমিতির সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন ও ক্ষেতমজুর সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রেজা।

সমাবেশে উপস্থিত ছিলেন কৃষক সমিতির সভাপতি মোর্শেদ আলী, ক্ষেতমজুর সমিতির সভাপতি সোহেল আহমদসহ অন্য নেতৃবৃন্দ।


মন্তব্য