kalerkantho


তিস্তাসহ অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে রংপুরে কনভেনশন

রংপুর অফিস   

১৬ মার্চ, ২০১৭ ১৮:৪৫



তিস্তাসহ অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে রংপুরে কনভেনশন

'ভারত কর্তৃক তিস্তা-ব্রহ্মপুত্রসহ অভিন্ন নদীর পানি একতরফা প্রত্যাহার এবং বাংলাদেশের উপর তার প্রভাব ও আমাদের করণীয়' শীর্ষক কনভেনশন রংপুরে অনুষ্ঠিত হয়েছে। বাসদ (মার্কসবাদী) রংপুর ও রাজশাহী বিভাগের উদ্যোগে আজ বৃহস্পতিবার দিনব্যাপী এ কনভেশনের আয়োজন করা হয়।

কনভেনশন উপলক্ষে একটি বিশাল র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

রংপুর টাউন হলে অনুষ্ঠিত কনভেনশনে সভাপতিত্ব করেন বাসদ (মার্কসবাদী) গাইবান্ধা জেলা আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ। বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্র্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, জল পরিবেশ ইন্সটিটিউট এর চেয়ারম্যান প্রকৌশলী ম. ইনামুল হক, বিশিষ্ট নদী গবেষক মাহবুব উদ্দিন সিদ্দিকী প্রমুখ।  

কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী বলেন, আমাদের শাসকগোষ্ঠীর নতজানু পররাষ্ট্রনীতির কারণে স্বাধীনতার ৪৪ বছরেও তিস্তার ন্যায্য হিস্যা আদায় হয়নি বরং সকল সরকারই ক্ষমতায় টিকে থাকার স্বার্থে দেশের স্বার্থ বিকিয়ে সাম্রাজ্যবাদী ভারতের স্বার্থে একের পর এক গণবিরোধী চুক্তি করেছে।  

শুধু তিস্তা নয়, দু’দেশের অভিন্ন ৫৪টি নদীর ৫১টিতে আন্তর্জাতিক নদী আইন অম্যান্য করে ভারত বিদ্যুৎ উৎপাদনের জন্য উজানে অসংখ্য বাঁধ, ব্যারেজ দিয়েছে এবং ভিন্নখাতে একতরফাভাবে পানি প্রত্যাহার করছে। ভারতের এই পানি আগ্রাসনের কারণে মরুকরণের দিকে গোটা বাংলাদেশ।


মন্তব্য