kalerkantho


পুরনো শিবগঞ্জে নতুন শিবগঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপন

আঞ্চলিক প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ    

১৬ মার্চ, ২০১৭ ১৫:০১



পুরনো শিবগঞ্জে নতুন শিবগঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপন

১৮৬৭-২০১৭। দেড় শ বছর। এ ইতিহাস শিবগঞ্জ নামকরণের। ১৮৬৭ সালে শিবগঞ্জ মধ্য বাজারে রাজা রায় বাহাদুর কংশ নারায়ণ কান্ত কাছারি বাড়ির কর্মচারীদের ধর্মপালনের জন্য জয়কালী মাতা মন্দির নির্মাণ করেন। একই সময় এর ৫০০ গজ দূরে (বর্তমানে শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়) নির্মাণ করেন শিব মন্দির। এই দুই মন্দিরকে ঘিরে ফাল্গুন মাসে হতো শিবমেলা।

শিবগঞ্জ উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও মন্দির কমিটির সভাপতি পুরোহিত শ্যামল কুমার ত্রিবেদী জানান, বাজারে নির্মিত জয়কালী  মাতা মন্দির রাজা রায় বাহাদুর কংশ নারায়ণ কান্তের আমলে ১৮৬৭ সালে নির্মিত  হলেও পাকা ঘর নির্মাণ করা হয় ১৯০০ সালের প্রথম দিকে। তিনি আরো জানান, জয়কালী মাতা শিব মন্দির উৎপত্তিস্থলকে কেন্দ্র করে শিবগঞ্জ নামকরণ হয়। দেড় শ বছরে শিবগঞ্জে হয়েছে অনেক পরিবর্তন। জয়কালী মাতা মন্দিরটি অনেক পুরনো হওয়ায় ভেঙে পড়ার উপক্রম হলে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ও শিবগঞ্জের কৃতি সন্তান জিল্লার রহমানের সহযোগিতায় পুরনো মন্দির ভেঙে মার্কেটসহ দোতলা মন্দিরঘর করা হবে বলে জানান মন্দির কমিটির সাধারণ সম্পাদক জনপতি কুণ্ডু।

আজ বৃহস্পতিবার সকালে মন্দির ভেঙে মার্কেটসহ দোতলা মন্দিরঘর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন ও শিবগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) কল্যাণ চৌধুরী, ৪ নম্বর ওয়ার্ড পৌর কাউন্সিলর সাদেকুল ইসলাম ও ৫ নম্বর ওয়ার্ড পৌর কাউন্সিলর কাজিউজ্জামান বাবু।

এ সময় স্থানীয় সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। মন্দির মার্কেট ও দোতলায় মন্দিরঘর নির্মাণে প্রায় ১৫ লাখ টাকা ব্যয় হবে বলে জানান মন্দির কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক।

 


মন্তব্য