kalerkantho


ভার্জিনিয়ায় আন্তর্জাতিক নারী দিবসে ব্যতিক্রমী আয়োজন

নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৫ মার্চ, ২০১৭ ২৩:০৯



ভার্জিনিয়ায় আন্তর্জাতিক নারী দিবসে ব্যতিক্রমী আয়োজন

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় ব্যতিক্রমী এক আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন, কাজের সম্ভাবনা এবং নতুন প্রজন্মকে উৎসাহিত করার লক্ষ্যে গত শনিবার বিকেলে তথ্যপ্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠান 'পিপল এন টেক' ইন্সটিটিউট অফ টেকনোলজি এ বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে।

পিপল এন টেক-এর সভাপতি ফারহানা হানিপের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, বিশেষ অতিথি পিপল এন টেক এর সিইও প্রকৌশলী আবুবকর হানিপসহ দেশি বিদেশি বরেণ্য ব্যক্তিবর্গ ও অতিথিরা উপস্থিত ছিলেন। গ্রেটার ওয়াশিংটন প্রবাসী ১২ জনেরও বেশি সফল নারীর জীবন সংগ্রাম ও সাফল্যের কথা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে 'পিপল এন টেকের' এর ফারহানা হানিপ শিক্ষার্থীদের জন্য স্কলারশীপ ঘোষণা করে বলেন, ৩ জন নারীকে জনপ্রতি ৪ হাজার ডলার করে মোট ১২ হাজার ডলার স্কলারশীপ দেয়া হলো। পিপল এন টেকের বৃত্তি প্রাপ্ত তিন নারীর হাতে বৃত্তির প্রত্যয়ন পত্র তুলে দেন অনুষ্ঠানের বিশেষ অতিথি রোকেয়া হায়দার।

অনুষ্ঠানে পিপল এন টেকের সিইও আবু হানিপ তাদের নতুন কোর্স ডাটাবেইজ এ্যাডমিনিস্ট্রেটর কোর্সের জন্য ১৫০০ ডলারের ডিসকাউন্টের ঘোষণা করেন। তিনি বলেন, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এবং মেয়েদের এবং মেধাবীদের আইটিতে আগ্রহী করে তুলতেই আমরা এই পদক্ষেপ গ্রহণ করেছি।

অনুষ্ঠান সমাপ্ত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে। এ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন নাফিসা নওসিন হানিপ ও ভিক্টোরিয়া হো। অনুষ্ঠানে বাংলাদেশের অভিবাসীগণ ছাড়াও উপস্থিত ছিলেন ভারত, পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ইথিওপিয়া এবং যুক্তরাষ্ট্রের অনেকে।

অনুষ্ঠানে আরও অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্রে অভিবাসী বাংলাদেশি কমিউনিটির শতাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।


মন্তব্য