kalerkantho


ফরিদপুরে গ্লুকোমা সপ্তাহ পালিত

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর   

১৫ মার্চ, ২০১৭ ২০:০৫



ফরিদপুরে গ্লুকোমা সপ্তাহ পালিত

'উপসর্গহীন গ্লকোমা প্রতিহত করুন'এ আহ্বান জানিয়ে গ্লকোমা সপ্তাহের সচেতনতার অংশ হিসেবে ফরিদপুরে শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার দুপুরে ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। ফরিদপুরের জেলা প্রশাসক শোভাযাত্রার উদ্বোধন করেন।

শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক ঘুরে শহরের ঝিলটুলী এলাকার শহীদ সুফী সড়কের বিএমএ ভবনে গিয়ে শেষ হয়।  পরে সেখানে ফরিদপুর চক্ষু চিকিৎসক সমিতির সভাপতি ডা. মো. ফারুকুজ্জামানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. আমীরুল ইসলাম, সাধারণ সম্পাদক রাহাত আনোয়ার চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, গ্লুকোমা চোখের একটি রোগ। ৪০ বছর হওয়ার পর থেকে এতে আক্রান্ত হওয়ার সম্ভবনা রয়েছে। আক্রান্ত হলে নিশ্চিত অন্ধত্ব বরণ করতে হবে। এ থেকে রক্ষা পেতে সকলের নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ। তারা বলেন, সারা বিশ্বে প্রায় ৯০ মিলিয়ন মানুষ গ্লুকোমা রোগে আক্রান্ত। আক্রান্তদের মধ্যে  ৭০ মিলিয়ন মানুষ অন্ধত্ব বরণ করেছে।

উল্লেখ্য, ১২মার্চ থেকে শুরু হওয়া গ্লকোমা সপ্তাহ শেষ হবে আগামী ১৮মার্চ। এ সপ্তাহ উপলক্ষে সারাদেশে সচেতনতা সৃষ্টিতে নানা কর্মসূচি পালন করা হচ্ছে।


মন্তব্য