kalerkantho


রংপুরে রেস্তোরা শ্রমিকদের অর্ধদিবস কর্মবিরতি

রংপুর অফিস   

১৫ মার্চ, ২০১৭ ১৯:২৩



রংপুরে রেস্তোরা শ্রমিকদের অর্ধদিবস কর্মবিরতি

বেতন-ভাতা বৃদ্ধিসহ সাত দফা দাবিতে রংপুরের রেস্তোরা শ্রমিক ইউনিয়ন অর্ধদিবস কর্মবিরতি পালনকালে পুলিশ সাতজনকে আটক করে। পরে বিভিন্ন শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ কোতয়ালি থানার সামনে অবস্থান নিলে পুলিশ তাদের ছেড়ে দেয়।

আজ বুধবার সকালে এ ঘটনা ঘটে।

শ্রমিক নেতারা অভিযোগ করেন, আজ বুধবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শান্তিপূর্ণ কর্মবিরতির কর্মসূচিতে প্রথমেই বাধা হয়ে দাঁড়ায় পুলিশ। মহানগরীর অধিকাংশ খাবার হোটেলগুলোতে শ্রমিকরা যোগদান না করে তাদের ন্যায্য দাবি আদায়ে রংপুর নগরের প্রধান প্রধান সড়ক ও খাবার হোটেলগুলোর সামনে অবস্থান নেন।  

শান্তিপূর্ণ কর্মসূচি চলাকালীন পায়রাচত্ত্বর এলাকা থেকে সংগঠনের চার নেতাসহ সাতজনকে আটক করে পুলিশ। এ খবর ছড়িয়ে পড়লে রংপুরের বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা মিছিল নিয়ে থানায় অবস্থান নিলে পুলিশ তাদের ছেড়ে দেয়। পরে স্থানীয় পাবলিক লাইব্রেরি মাঠে সংক্ষিপ্ত সমাবেশ করে শ্রমিকরা।  

রংপুর জেলা রেস্তোরা শ্রমিক ইউনিয়নের সভাপতি দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সম্মিলিত ট্রেড ইউনিয়ন ঐক্য পরিষদ রংপুরের মহাসচিব মাহাতাব উদ্দিন কাজল, জাতীয় শ্রমিক ফেডারেশন রংপুর জেলার সম্পাদক অশোক সরকার, রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি আনোয়ারুল ইসলাম রাজা, সম্মিলিত ট্রেড ইউনিয়ন ঐক্য পরিষদ রংপুরের ভাইস চেয়ারম্যান ও শ্রম আইন বাস্তবায়ন যৌথ সংগ্রাম পরিষদ রংপুরের সভাপতি ও রংপুর দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি জাহেরুল ইসলাম প্রমুখ।

বক্তারা অনতিবিলম্বে হোটেল শ্রমিকদের নিয়োগপত্র ও ছবিসহ পরিচয়পত্র প্রদান, দৈনিক ৮ঘন্টা কর্ম নির্ধারণ, অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম, ঈদ ও পূজায় ছুটিসহ উৎসব ভাতা প্রদান, মালিক শ্রমিক সমন্বয়ে কল্যাণ তহবিল গঠন, বর্তমান দ্রব্যমূলের সাথে সংহতি রেখে শ্রমিকদের মজুরী বৃদ্ধিসহ মহান মে দিবসে স্ব-বেতনসহ একদিনের ছুটি বাস্তবায়নের দাবি জানান।


মন্তব্য