kalerkantho


দুই বছর কারা ভোগের পর দেশে ফিরল ৮ বাংলাদেশি শিশু

বেনাপোল প্রতিনিধি   

১৪ মার্চ, ২০১৭ ১৯:০৭



দুই বছর কারা ভোগের পর দেশে ফিরল ৮ বাংলাদেশি শিশু

২১ মাস পর ৮ বাংলাদেশি শিশুকে বেনাপোল চেকপোষ্ট দিয়ে বিজিবির কাছে হস্তান্তর করেছে ভারতীয় বিএসএফ। আজ মঙ্গলবার দুপুরে তাদেরকে দেশে ফেরত আনা হয়।  

ফেরত আসা শিশুরা হলো, আবুল কালাম শেখের ছেলে ইয়াসিন শেখ (১২) ও ইব্রাহিম শেখ (১৫), আবুবকর সিদ্দিকের ছেলে মাসুম বিল্লাহ (১৬), জামাল ফারুকের ছেলে মুজাহিদুল ইসলাম (১৬), মৃত ইবাসতুল্লাহ সর্দারের ছেলে আজিবার সর্দার (১৪), আবুল হোসেনের ছেলে ওয়াসিকুল ইসলাম (১৫), সরোয়ার গাজির ছেলে নাঈম গাজি (১৪) ও সিরাজুল ইসলামের ছেলে আরিফুল ইসলাম (১৬)। এরা খুলনা ও সাতক্ষীরা জেলার বাসিন্দা।  

বিজিবির বেনাপোল আইসিপি ক্যাম্প কমান্ডার আব্দুল ওয়াহাব জানান, ২১ মাস আগে এসব শিশুদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে নিয়ে যায়। পরে দালালরা তাদের ফেলে পালিয়ে যায়।  

এ সময় কোলকাতা পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে কলকাতার ‘ধ্রুবাশ্রম’ নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে এনজিও সংস্থা এসব শিশুদের নাম-ঠিকানা জোগাড় করে যাচাই-বাছাই করে। পরে দু'দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের যোগাযোগে ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে বাংলাদেশ ফেরত  পাঠায়।  

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি অপূর্ব হাসান ‘স্বদেশ প্রত্যাবর্তনরে’ মাধ্যমে ৮ বাংলাদেশি শিশু দেশে ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে বলেন, কাগজপত্রের কাজ সম্পন্ন করে বাংলাদেশ মহিলা আইজীবি সমিতির যশোর শাখার কর্মকর্তা আবুল হোসেন মুহিতের নিকট বুঝিয়ে দেওয়া হবে।

সেখান থেকে আজই তাদের পরিবারের কাছে পৌছে দেবে বলে জানান তিনি।


মন্তব্য