kalerkantho


টানা বৃষ্টিতে আলুর ব্যাপক ক্ষতি

চাঁদপুর প্রতিনিধি   

১৩ মার্চ, ২০১৭ ২১:৩৮



টানা বৃষ্টিতে আলুর ব্যাপক ক্ষতি

মৌসুমের এই সময় হঠাৎ বৃষ্টিপাতে চাঁদপুরে আলু চাষীদের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে। এতে ঋণগ্রস্ত কৃষকরা নতুন করে দুশ্চিন্তায় পড়েছেন। এমন পরিস্থিতিতে তারা এখন অনেকটা অসহায়।  

সরেজমিন ঘুরে ও খোঁজ নিয়ে জানাযায়, দেশে আলু উৎপাদনে মুন্সিগঞ্জের পরই চাঁদপুরের অবস্থান। তাই অন্যবছরের মতো এবারও জেলার বিস্তীর্ণ জমিতে আলু চাষ করেছেন কৃষকরা। গত তিনমাস আগে লাগানো আলু পরিপূর্ণ হওয়ায় এখন তা তোলার সময়।  

কিন্তু হঠাৎ করে পশ্চিমা লঘুচাপের প্রভাবে দুই দিনের টানা বৃষ্টিপাতে আলু চাষে কৃষকরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। এমন পরিস্থিতিতে ধার-দেনাগ্রস্ত প্রান্তিক কৃষকরা চোখে অন্ধকার দেখছেন।  

মতলব দক্ষিণের উপাদী গ্রামের কৃষক আব্দুল লতিফ জানান, তিনি এক বিঘা জমিতে আলুর চাষ করেছেন। কিন্তু বৃষ্টিতে এখন তার সব শেষ হয়ে গেছে। সদর উপজেলার চাদখাঁর দোকান এলাকার কৃষি কামাল হোসেন জানান, ব্যাংক থেকে ঋণ নিয়ে আলুর চাষ করেছিলাম বেশি লাভের আশার।

এখন সবই গুড়েবালি।  

চাঁদপুর সদর কৃষি কর্মকর্তা দিল আতিয়া পারভীন জানান, বৃষ্টির পানিতে ভিজে নষ্ট হওয়ার উপক্রম এসব আলু সংরক্ষণ না করে দ্রুত বিক্রি করে দিতে হবে। নয়তো পঁচে নষ্ট হয়ে যাবে। কারণ, এসব আলু হিমাগারে সংরক্ষণ করা যাবে না।

অন্যদিকে, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আলী আহম্মদ জানান, বৃষ্টিপাতে আলুর যে পরিমাণ ক্ষতি হয়েছে তা নিরুপনের জন্য ইতিমধ্যে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছেন কর্মকর্তারা। একই সাথে ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকাও তৈরি করা হচ্ছে।

প্রসঙ্গত, চাঁদপুরে এবার ১৩ হাজার একশ ৯০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। আর হেক্টর প্রতি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল সাড়ে ২২ হাজার মেট্রিক টন।


মন্তব্য