kalerkantho


কক্সবাজারের রামুতে চরম চিকিৎসক সংকট

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৭ ১৯:২৯



কক্সবাজারের রামুতে চরম চিকিৎসক সংকট

কক্সবাজারের রামু উপজেলায় স্বাস্থ্যসেবায় নিয়োজিত রয়েছেন মাত্র ৪ জন সরকারি চিকিৎসক। অথচ চিকিৎসক থাকার কথা ২০ জন। এই ৪ জন সরকারি ডাক্তার রয়েছেন রামু ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্যকেন্দ্রটিতে। উপজেলায় আরও ১৪ জন চিকিৎসকের পদ খালি রয়েছে। এতে করে গোটা রামু উপজেলায় স্বাস্থ্যসেবা নিয়ে শংকা দেখা দিয়েছে।

জানা যায়, প্রতিটি ইউনিয়নে একজন করে চিকিৎসক থকার কথা। সে অনুযায়ি রামু উপজেলায় ১১ টি ইউনিয়নেই কর্মরত থাকার কথা ১১ জন চিকিৎসক। কিন্তু বর্তমানে রামুর কোন ইউনিয়নে একজন চিকিৎসকও নেই। সম্পূর্ণ চিকিৎসক বিহীন অবস্থায় চলছে ইউনিয়নগুলো। ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রগুলোতে জনগন চিকিৎসা সেবার জন্য গেলেও তারা চিকিৎসকের অভাবে চিকিৎসা না পেয়ে ব্যর্থ হয়ে ফিরে যাচ্ছেন।

রামু ৩১ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্যকেন্দ্রটিতে বর্তমানে দৈনিক তিন শতাধিক রোগি চিকিৎসা সেবার জন্য এসে থাকেন।

তদুপরি দৈনিক ৪০/৪৫ জন রোগি ভর্ত্তি থাকেন হাসপাতালের সীটে। রামু উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের এসব রোগির সেবায় নিয়োজিত থাকার কথা ৯ জন চিকিৎসক। অর্থাৎ হাসপাতালটিতে সরকারি মঞ্জুরিকৃত ৯ জন চিকিৎসকের পদ রয়েছে। অথচ কর্মরত রয়েছেন উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা সহ মাত্র ৪ জন চিকিৎসক।  

এ বিষয়ে রামু উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা ডাঃ আবদুল মন্নান জানান, রামু হাসপাতালের গুরুত্বপুর্ণ ৪টি মেডিক্যেল অফিসারের পদই শূন্য রয়েছে। এখানে গাইনি ডাক্তার নেই। নেই এনেসথেসিয়া, মেডিসিন ও সার্জারির মেডিক্যেল অফিসারও।  

সর্বশেষ গত রবিবার হাসপাতালের একজন মেডিক্যেল অফিসারকেও উচ্চতর ডিগ্রির জন্য রিলিজ করা হয়েছে। ডাক্তার আবদুল মন্নান আরও বলেন, রামু উপজেলার ১১ টি ইউনিয়নের মধ্যে মাত্র কচ্ছপিয়া ইউনিয়নে একজন চিকিৎসক ছিলেন। তিনিও ডেপুটেশনে রয়েছেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালে।  

অপর একজনও ডেপুটেশনে রয়েছেন কক্সবাজার জেলা সদর হাসপাতালে। রামু উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা জানান, আমি রামুর চিকিৎসা পরিস্থিতির কথা সবসময় বলে আসছি উর্ধতন কর্তৃপক্ষের নিকট। এমনকি স্বাস্থ্যবিভাগের উর্ধতন কর্তৃপক্ষকেও বার বার তাগিদ দিয়ে আসছি কিন্তু কোন ফলোদয় হচ্ছে না।

এ প্রসঙ্গে রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজ উল আলম জানান, হাসপাতালটিতে দিন দিন রোগির সংখ্যা বাড়ছে। কিন্তু রোগির তুলনায় হাসপাতালে চিকিৎসকের তীব্র সংকট রয়েছে। তিনি বলেন, এ ব্যাপারে উপজেলা ও জেলা পর্যায়ের গুরুত্বপূর্ণ সভায় বিষয়টি উত্থাপন করা হয়েছে।  


মন্তব্য